আজকাল ওয়েবডেস্ক:‌ গোয়েন্দা সংস্থা সূত্রের খবর অনুযায়ী, অমরনাথ যাত্রায় জঙ্গি হামলা হতে পারে। এই সতর্কবার্তা ইতিমধ্যেই সেখানে দিয়ে দেওয়া হয়েছে। আর তাই সরকার সেখানের নিরাপত্তা ব্যবস্থা ব্যাপক আঁটোসাটো করেছে। সূত্রের খবর, এবার নিরাপত্তা ব্যবস্থায় অভিনবত্ব আনা হয়েছে। নিরাপত্তা বাহিনী সিদ্ধান্ত নিয়েছে, পুণ্যার্থীদের জন্য এবার বারকোড ব্যবহার করা হবে। ফলে পুণ্যার্থীদের গতিবিধির ওপর নজর রাখা যাবে। পুণ্যার্থী সেজে কোনও জঙ্গি ঢুকে পড়ছে কিনা তার জন্যই এই ব্যবস্থা। 
জুলাই মাসের ১ তারিখ থেকে শুরু হবে অমরনাথ যাত্রা। সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকছে আধা সেনা এবং সিআরপিএফ বাহিনী। পুণ্যার্থীদের সুরক্ষায় এভাবেই সাজানো হয়েছে নিরাপত্তা। অন্যদিকে এখানে আসা গাড়িগুলির ক্ষেত্রে রেডিও ফ্রিক্যুয়েন্সি আইডেনটিফিকেশন (‌আরএফআইডি)‌ ট্যাগ লাগিয়ে দেওয়া হবে। যাতে পুণ্যার্থীদের নিয়ে যাওয়া ও নিয়ে আসা গাড়িগুলির ক্ষেত্রে ট্র‌্যাক করতে পারা যায়। 
এখানে ৪০ হাজার আধাসেনা এবং রাজ্য পুলিসকে রাখা হবে নিরাপত্তার দায়িত্বে। ৪৬ দিন ধরে চলা এই যাত্রায় দুটি রুট ব্যবহার করা হয়। সেখানে মোতায়েন করা হবে সিআরপিএফ। এই বিষয়ে সিঐরপিএফের ডিরেক্টর জেনারেল আরআর ভাটনগর জানান, এবার পুণ্যার্থীদের সুরক্ষার জন্য বারকোড স্লিপ ব্যবহার করা হবে। ফলে কতজন পুণ্যার্থী এলেন তা জানা যাবে সহজে। এমনকী মনিরিংও করা যাবে। এই বারকোড স্লিপে ছবি, যোগাযোগের নম্বর দেওয়া থাকবে বলে খবর। 
 

জনপ্রিয়

Back To Top