আজকাল ওয়েবডেস্ক:‌ যাত্রী স্বাচ্ছন্দ্যে এবং পরিষেবায় বাড়তি সুবিধা দিতে বেসরকারি সংস্থাকে ভারতীয় রেলে অন্তর্ভূক্ত করা হবে বলে পরিকল্পনা করেছে সরকার। টিকিটের পরিষেবা থেকে ক্যাটারিং এবং ট্যুরিজিম পর্যন্ত বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে বলে রেল মন্ত্রক সূত্রে খবর। আর এটাই এখন সবথেকে চর্চিত বিষয়। 
সূত্রের খবর, পরিকল্পনা অনুযায়ী কিছু ট্রেনের দায়িত্ব দিয়ে দেওয়া হবে আইআরসিটিসি’‌কে। সেখান থেকে একটা আয়ের অংশ আসবে রেলের কাছে। আইআরসিটিসি টেন্ডারের মাধ্যমে ‌কিছু ট্রেনের রুট দেবে বেসরকারি সংস্থার হাতে। যেখানে পর্যটন কেন্দ্র আছে বা পর্যটক স্থানের সঙ্গে যোগাযোগ স্থাপন করছে। তবে এই বেসরকারি সংস্থাকে বিশ্বমানের পরিষেবা দিতে হবে। বাণিজ্যিক ট্রেনগুলিতে পরিষেবার মান বাড়াতে হবে বলেও এই সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে। 
জানা গিয়েছে, রাজধানী, শতাব্দী এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনও বেসরকারি সংস্থার হাতে দেওয়া হতে পারে। সেখানে পরিষেবা এবং যাত্রী স্বাচ্ছন্দ্য উন্নতি করার লক্ষ্যে। এখনও এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ১০০ দিন সময় নেওয়া হয়েছে গোটা পরিকল্পনাটি চূড়ান্ত করার লক্ষ্যে। চলতি বছরের শেষের মধ্যে সব স্টেশনে ওয়াই ফাই পরিষেবা চালু করে দেওয়ার লক্ষ্য মাত্রা স্থির করা হয়েছে। ‌‌

জনপ্রিয়

Back To Top