পিটিআই, দিল্লি: রেলের আয় কমছে। গত জুলাই–‌সেপ্টেম্বর ত্রৈমাসিকে যাত্রী ও পণ্য পরিবহণে রেলের আয় কমায় উদ্বিগ্ন রেলকর্তারা। তথ্য জানার অধিকার আইনে করা আবেদনের জবাবে জানা গিয়েছে, পণ্য পরিবহণে আগের তিন মাসের তুলনায় আয় কমেছে ৩,৯০১ কোটি টাকা। আর যাত্রী পরবিহণে ১৫৫ কোটি টাকা আয় কমেছে। গত আর্থিক বছরের এই সময়ের তূলনাতেও এবারে রেলের রোজগার কম।
দেশের আর্থিক বেহাল দশার ছোঁয়া লেগেছে রেলেও। পণ্য পরিবহণ থেকে শুরু করে যাত্রী পরিবহণে আয় কমেই চলেছে। চলতি আর্থিক বছরে এপ্রিল–‌মে–‌জুন মাসে যাত্রী পরিবহণে ভারতীয় রেলের আয় হয় ১৩,৩৯৮.৯২ কোটি টাকা। আর সেটাই জুলাই–‌আগস্ট–‌সেপ্টেম্বর মাসে ১৩,২৪৩.৮১ কোটি টাকায় নেমে আসে। গত বছরের এই সময়ের তুলনায় এবারের আয় কমেছে ১.৩ শতাংশ। মধ্যপ্রদেশের চন্দ্রশেখর গৌড়ের আরটিআই আবেদনের জবাবে বেরিয়ে এসেছে এই তথ্য। যাত্রী পরিবহণের পাশাপাশি পণ্য পরিবহণের করুণ ছবিটাও উঠে এসেছে। ২৫,১৬৫.১৩ কোটি টাকা আয় হয় জুলাই–‌আগস্ট–‌সেপ্টেম্বর মাসে। কিন্তু এই অর্থ বছরের প্রথম তিন মাসে ভারতীয় রেলের আয় হয়েছিল ২৯,০৬৬.৯২ কোটি টাকা।
আয় কমে যাওয়ায় উদ্বেগে ভারতীয় রেল। দিল্লি থেকে দেশের ১৭টি জোনাল রেলওয়েকে আয় বাড়াতে বাড়তি উদ্যোগ নেওয়ার নির্দেশ পাঠানো হয়েছে রেলবোর্ডের তরফে। রেলের এক সিনিয়র অফিসার স্বীকার করেন, আয় কমায় তাঁরা উদ্বিগ্ন। তাই পরিস্থিতি মোকাবিলায় চেষ্টাও শুরু হয়েছে। সেইসঙ্গে তিনি আশা প্রকাশ করেন, আগামী দিনে ফের আয় বাড়বে। গোটা দেশের বেহাল আর্থিক দশার মধ্যে রেলওয়ে তাদের আর্থিক অবনতি কীভাবে ঠেকায় সেটাই এখন দেখার।

জনপ্রিয়

Back To Top