আজকাল ওয়েবডেস্ক:‌ ভোটের মুখে ধাক্কা খেল বিজেপি। একইসঙ্গে স্বস্তির শ্বাস ফেলল কংগ্রেস। রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদন বৃহস্পতিবার পুরোপুরি নাকচ করে দিয়েছে শীর্ষ আদালত। 
রাহুল গান্ধীর ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। ফলে তিনি লোকসভা নির্বাচনে লড়তে পারেন না। এই আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিলেন দিল্লির দুই বাসিন্দা, জয় ভগবান গোয়েল এবং চন্দর প্রকাশ ত্যাগী। নিজেদের আবেদনের সমর্থনে তাঁরা ২০০৫–০৬ সালে একটি ব্রিটিশ কোম্পানির বার্ষিক রিপোর্টও পেশ করেছিলেন, যেখানে কোম্পানিটি রাহুলকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছিল। সেই মামলার শুনানি হয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে। বাকি দুজন ছিলেন বিচারপতি দীপক গুপ্তা এবং বিচারপতি সঞ্জীব খান্না। প্রধান বিচারপতি এদিন বলেন, ‘‌কোম্পানিটি যদি রাহুলকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করে তার মানে এটা নয় যে তিনি ব্রিটিশ নাগরিক। এই আবেদনের কোনও ভিত্তি নেই। তাই এটা খারিজ করা হল।’‌ 
ভারতে দ্বৈত নাগরিকত্ব বৈধ নয়, এই অভিযোগে রাহুলের বিরুদ্ধে নালিশ জানিয়ে ১৫ দিনের মধ্যে রাহুলের জবাবদিহি চেয়েছিলেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীও। ত্যাগী এবং গোয়েল নিজেদের আবেদনে বলেছিলেন রাহুলের নাগরিকত্ব ইস্যুতে নির্বাচন কমিশন এবং কেন্দ্রে নিষ্ক্রিয়তা তাঁরা অসন্তুষ্ট।      

জনপ্রিয়

Back To Top