আজকাল ওয়েবডেস্ক:‌ শিক্ষাক্ষেত্রে দেশের মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় সাফল্য অর্জন করেছে। সেইসব বিশ্ববিদ্যালয় কিন্তু বিশ্বের ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিতে পারেনি। এটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয় হয়ে উঠেছে। এমনই তালিকা তৈরি করেছে গ্লোবাল হায়ার এডুকেশন কনসালটেন্সি কোয়াককোয়ারেলি সাইমনডস (‌কিউএস)‌ সংস্থা। তাদের তৈরি করা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের একটিও বিশ্ববিদ্যালয় নেই। 
ভারতে উচ্চশিক্ষার ক্ষেত্রে খ্যাতনামা বিশ্ববিদ্যালয়–আইআইটি বোম্বে, আইআইটি দিল্লি, আইআইএসসি (‌বেঙ্গালুরু)‌ বিশ্বের ২০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে। আইআইটি বোম্বে ১৫২ এবং আইআইটি দিল্লি ১৮২ স্থান পেয়েছে। কিন্তু উচ্চশিক্ষায় এইসব বিশ্ববিদ্যালয় অনেক উন্নতি করেছে বলেও তালিকায় উল্লেখ করা হয়েছে। ২৩টি ভারতীয় ইনস্টিটিউটের মধ্যে ৪টি ইনস্টিটিউট ব্যাপক উন্নতি করেছে। একমাত্র ওপি জিন্দাল গ্লোবাল বিশ্ববিদ্যালয় ভাল স্থানে রয়েছে ‌কিউএস সংস্থার নিরিখে। 
অন্যদিকে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় এবং হাভার্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ জায়গা দখল করে নিয়েছে। ন্যাশানাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এবং নায়াঙ্গ টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি একাদশ স্থানে রয়েছে বলে খবর। 

জনপ্রিয়

Back To Top