আজকাল ওয়েবডেস্ক:‌ অগস্টা ওয়েস্টল্যান্ড কাণ্ডে ঘুষ, ব্যাঙ্কের ঋণের টাকা নয়ছয়, আয়কর ফাঁকির মতো অভিযোগের তদন্ত চলছিল দীর্ঘদিন ধরে। শেষপর্যন্ত গ্রেপ্তার করা হল কমলনাথের ভাগ্নে রাতুল পুরীকে। অগস্টা ওয়েস্টল্যান্ড চপার ডিল মামলায় জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতে ডেকে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঋণ দুর্নীতি মামলায় তাকে গ্রেপ্তার করল ইডি। এই ব্যাঙ্ক থেকে প্রায় ৩৫৪ কোটি টাকার ঋণ নিয়েছিলেন রাতুল। রাতুলের অফিস থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‌এই গ্রেপ্তারি উদ্দেশ্যপ্রণোদিত।’‌ রাতুল সংক্রান্ত প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। 
গ্রেপ্তারির উপর নিষেধাজ্ঞার আর্জি জানিয়ে আদালতে মামলা করেছিলেন রাতুল পুরী। মঙ্গলবার সেই মামলার রায় দেওয়ার কথা ছিল। তার আগেই রাতুলকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায় ইডি। তারপরই গ্রেপ্তার করা হয় তাকে। 
কংগ্রেস নেতা তথা মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথের ভাইপো রাতুল পুরীর পারিবারিক সংস্থা ‘‌মোজার বিয়ার’‌ বন্ধ হয়ে গিয়েছে গত বছর। কম্পিউটারের সহযোগী নানা সামগ্রী তৈরি করত এই সংস্থা। সেই সংস্থায় সিনিয়র এগজিকিউটিভ ছিলেন রাতুল। বাবা দীপক পুরী ছিলেন ম্যানেজিং ডিরেক্টর। মা নীতা পুরী ছিলেন ডিরেক্টর। 
সেন্ট্রাল ব্যাঙ্ক থেকে ৩৫৪.‌৫১ কোটি টাকা ঋণ নিয়েছিল ‘‌মোজার বিয়ার’‌ কর্তৃপক্ষ। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার দীর্ঘদিন পরেও টাকা ফেরত না দেওয়ায় ব্যাঙ্কের তরফে তদন্ত শুরু হয়। সেই তদন্তে উঠে আসে, অনেক নথিপত্রে গলদ র‌য়েছে। জানা যায়, ঋণের টাকা সংস্থায় না লাগিয়ে নানাভাবে নয়ছয় করা হয়েছে। এরপরই সিবিআইয়ের দ্বারস্থ হয় ব্যাঙ্ক কর্তৃপক্ষ। শুধু তাই নয়, অগস্টা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি চপার ডিল দুর্নীতিতেও নাম জড়িয়েছে রাতুল পুরীর। শেষপর্যন্ত গ্রেপ্তার করা হল রাতুলকে। কমল নাথ অবশ্য বলেছেন, ‘‌শুরু থেকেই এই ব্যবসার সঙ্গে আমার কোনও সম্পর্ক ছিল না। আমি সংস্থার শেয়ারহোল্ডার কিংবা ডিরেক্টরও নই। আইন আইনের পথে চলবে।’‌ ‌‌

জনপ্রিয়

Back To Top