আজকাল ওয়েবডেস্ক:‌ ‌২০১২ সালে। রাজধানীর রাজপথে ঘটে গিয়েছিল নির্ভয়া কাণ্ড। আজ আট বছর হতে চলল। এখনও দোষীদের সাজা দেওয়া যায়নি। গত বছর শেষের দিকে ঘটে হায়দরাবাদ কাণ্ড। পশুচিকিৎসক ধর্ষণের ঘটনায় উত্তাল হয়েছিল গোটা দেশ। কিন্তু এমন আরও অনেক ঘটনা ঘটে যা প্রকাশ্যেই আসে না। কিন্তু ঘটনাগুলো ঘটেই চলেছে। প্রতি ১৫ মিনিটে দেশে একটি করে ধর্ষণের ঘটনা ঘটে যাচ্ছে। অবাক হচ্ছেন?‌ সম্প্রতি প্রকাশিত হয়েছে ২০১৮ সালের ক্রাইম রিপোর্ট। সেই রিপোর্ট দেখলে আপনারও চক্ষু চড়কগাছ হবে। সেই রিপোর্ট থেকেই মিলেছে, ভারতে প্রতি ১৫ মিনিটে একটি করে ধর্ষণের ঘটনা ঘটে যাচ্ছে। 
২০১৮ সালে দেশজুড়ে প্রায় ৩৪ হাজার ধর্ষণের অভিযোগ শুধুমাত্র থানাতেই দায়ের হয়েছিল। রিপোর্ট জানাচ্ছে, এর মধ্যে মাত্র ২৭ শতাংশ দোষী সাব্যস্ত হয়েছে। পুলিশের বিরুদ্ধে অভিযোগ, মহিলাদের ওপর হওয়া এই অপরাধমূলক ঘটনাগুলিতে পুলিশ অনেক সময় সঠিক ভাবে তদন্ত করে না।
প্রসঙ্গত,ধর্ষণের ঘটনায় বিচার ইতিমধ্যে ফার্স্ট ট্রাক কোর্টেও শুরু হয়েছে। কিন্তু সেক্ষেত্রেও নির্ধারিত সময়ের চেয়ে কখনও কখনও বেশি সময় লাগছে বলে অভিযোগ উঠেছে। দেশের বহু অংশ এমন রয়েছে যেখানে হাজার হাজার ঘটনা সরকারের খাতায়, প্রশাসনের নজরে আসে না। নির্যাতিতাও অনেক সময় লোকলজ্জার ভয়ে, পারিবারিক কারণে থানায় অভিযোগ দায়ের করেন না। এর ফলে ধর্ষণকারী যেমন প্রশ্রয় পায়। তেমনই সমাজেরও প্রভূত ক্ষতি হয়।

জনপ্রিয়

Back To Top