‌‌সংবাদ সংস্থা, দিল্লি: উৎকণ্ঠার প্রহর গুনছে দেশবাসী। কবে আসবে করোনার টিকা?‌ কেমন হবে সেই টিকা?‌ কতটা কার্যকর?‌ ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (‌আইসিএমআর)‌ জানাল, টিকার কার্যকারিতা ১০০ শতাংশ না হোক, ৫০ শতাংশের ওপর হবে। 
আইসিএমআরের ডিরেক্টর জেনারেল ডাঃ ‌বলরাম ভার্গব বলেছেন, ‘‌আমরা ১০০ শতাংশ কার্যকরিতার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছি। তা না হলেও ৫০ থেকে ১০০ শতাংশের মধ্যে থাকবে টিকার কার্যকারিতা। তাতে করোনা ভাইরাসের মোকাবিলা ভালই করা যাবে।’‌ শ্বাসযন্ত্র‌জনিত সংক্রমণের ক্ষেত্রে টিকার কার্যকারিতা ১০০ শতাংশ সম্ভব নয়। এ কথা জানিয়ে ভার্গব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‌হু)‌–‌র নির্দেশিকা অনুযায়ী একটি টিকা ৫০ শতাংশ কাজ করলেও তা গ্রহণযোগ্য। 
ভারতে পরীক্ষা–নিরীক্ষার বিভিন্ন স্তরে রয়েছে কয়েকটি টিকা। সোমবার করোনার টিকার নির্দেশাবলি জারি করেছে দেশের ওষুধ সংক্রান্ত ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া‌। ৩৯ পৃষ্ঠার ওই নিয়মাবলিতে সুরক্ষা সংক্রান্ত নিয়মের কথা আছে, যা টিকা প্রস্তুতকারক সংস্থাগুলোকে মানতেই হবে। 
নিয়ম অনুযায়ী, টিকা ছাড়া শরীরে যে প্রতিরোধ তৈরি হতে পারে, টিকা দিলে যে তার চেয়ে বেশি সাড়া পাওয়া যায়, তা প্রমাণ হতে হবে। টিকা যেন অন্তত ১ বছর সংক্রমণ থেকে সুরক্ষিত রাখে, সেই শর্তও দেওয়া হয়েছে নির্দেশিকায়। উৎপাদিত টিকা প্রাথমিকভাবে ন্যূনতম ৫০ শতাংশ কার্যকরী হলেই তা ব্যবহারের সবুজ সঙ্কেত পাবে। পাশাপাশি ‘‌ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া’র নির্দেশিকা স্পষ্ট করেছে যে, যাঁরা অতীতে করোনা আক্রান্ত হয়েছেন তাঁদের ওপরেও টিকা পরীক্ষা করতে হবে। যদি না তাঁর করোনা সংক্রমণের কঠিন সমস্যা থেকে থাকে বা অন্য কঠিন অসুখ থাকে।‌
এদিকে পাকিস্তান ঘোষণা করল, চীনের ক্যানসাইনো বায়োলজিকস কোম্পানির টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করা হয়েছে এবার তাদের দেশে। ৮ থেকে ১০ হাজার পাকিস্তানি এই পরীক্ষায় অংশ নিচ্ছেন। চার থেকে ছ’‌মাস লাগবে ফলাফল জানতে। ৭টি দেশের ৪০ হাজার ভলান্টিয়ারের ওপর প্রয়োগ করা হচ্ছে এই টিকা। 

জনপ্রিয়

Back To Top