রাজীব চক্রবর্তী, দিল্লি, ২ জুন- দেশের বর্তমান অর্থনীতি নিয়ে যখন চিন্তিত গোটা দেশ, সেই সময় স্বপ্নের ফেরিওয়ালা হয়ে আবার সামনে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বললেন, ‘‌‌উন্নয়ন আসছে।’‌ মঙ্গলবার বণিকসভা ‌কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (‌সিআইআই)‌–‌এর ১২৫ বর্ষপূর্তি উপলক্ষে সম্মেলনে ভাষণ দেন প্রধানমন্ত্রী। দেশের বণিক মহলকে এগিয়ে এসে ‘‌আত্মনির্ভর ভারত’‌ গড়ার আহ্বান জানালেন তিনি। তাঁর মতে, শিল্পমহলের কাছেই আত্মনির্ভর হওয়ার চাবিকাঠি রয়েছে।
এদিন নরেন্দ্র মোদি বলেছেন, ‘‌দেশ আবার উন্নয়নের পথে হাঁটবে। সেই দিন আর বেশি দূরে নেই।’‌ তাঁর বক্তব্য, ‘‌কেন্দ্রীয় সরকার করোনা ভাইরাস সংক্রমণ রুখতে যাবতীয় কড়া ব্যবস্থা নিয়েছে। বর্তমান পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তুলতে হবে। এ ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। দেশে মেধার অভাব নেই। প্রযুক্তিতেও এগিয়ে রয়েছি আমরা। কৃষক ও শিল্পপতিরাও যোগ্য ব্যক্তি।’‌ প্রধানমন্ত্রী বলেছেন, ‘‌আমার কাছে সংস্কার কথার অর্থ সাহসী সিদ্ধান্ত নেওয়া এবং সেটা কার্যকর করা।’‌ শিল্পপতিদের মোদি বলেন, ‘‌দেশকে আত্মনির্ভর করে তোলার জন্য সদিচ্ছা, উদ্ভাবনী শক্তি, শিল্পে বিনিয়োগ ও সবাইকে সঙ্গে নিয়ে কাজ করার ইচ্ছা এবং পরিকাঠামো প্রয়োজন।’‌ 
কোন পথে উন্নয়ন?‌ প্রধানমন্ত্রীর কথায়, ‘‌এখন থেকে আমদানি–‌নির্ভরতা কমাতে হবে। দেশেরই প্রয়োজনীয় পণ্য তৈরি করতে হবে। রপ্তানিতে জোর দিতে হবে। যার ফলে পণ্য হবে মেড ইন ইন্ডিয়া, কিন্তু মেড ফর দ্য ওয়ার্ল্ড‌। ’‌ প্রধানমন্ত্রী এদিন দাবি করেছেন, দেশে বিনিয়োগের জন্য আরও উপযুক্ত পরিবেশ তৈরি হচ্ছে। তাঁর আশা, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পই দেশকে অগ্রগতির পথ দেখাবে।

জনপ্রিয়

Back To Top