আজকাল ওয়েবডেস্ক:‌ পশুদের উপর অত্যাচার রুখতে কড়া আইন আনা উচিত। লোকসভায় মঙ্গলবার প্রশ্নোত্তর পর্বে বলতে উঠে এমনটাই বললেন যাদবপুরের সাংসদ মিমি চক্রবর্তী। এদিন সংসদে মিমি বলেন, ‌‌পশুদের উপর অত্যাচার দমন আইনে কয়েকটি প্রচ্ছদ ছাড়া পথকুকুরদের উপর হওয়া অত্যাচার নিয়ে সেভাবে কোনও আইন নেই দেশে।

পথকুকুরদের নিয়মমাফিক ওধষুধপত্র দেওয়া, চিকিৎসা করানো, বয়স্ক বা দুর্বল কুকুরদের দেখভালের জন্যও সেভাবে কিছুই উল্লেখ নেই আইনে। আজকাল বহু বেসরকারি হোটেল এবং কোম্পানির নিজস্ব ডগ স্কোয়াড রয়েছে। সেকথা উল্লেখ করে মিমি বললেন, ‘‌ওই সব হোটেল কর্তৃপক্ষগুলি ডগ স্কোয়াডের কুকুরদের সাতদিনই ২৪ ঘণ্টা কাজে লাগালেও তাদের নিয়মমতো দেখভাল করে না।

ওই কুকুরগুলির ঠিকমতো খাবার বা পানীয় জলও জোটে না। অথচ রোদ–ঝড়–বৃষ্টিতে তাদের খাটানো হয়।’‌ এরপরই মিমি বলেন ‘‌দেশের বহু আইন সংশোধন করা হলেও কুকুরদের উপর হওয়া অত্যাচার রুখতে কোনও আইন সংশোধন করা হয়নি।’‌ নিজের বক্তব্যের শেষে পশুদের উপর অত্যাচার দমন আইন সংশোধন করে কুকুরদের নিরাপত্তা দিতে কড়া আইন আনতে এবং নিয়মিত নজরদারি চালানোর জন্য কেন্দ্রকে আবেদন করলেন যাদবপুরের সাংসদ।


মঙ্গলবারও সোমবারের মতো মিমি মা–কে সঙ্গে নিয়ে সংসদ গিয়েছিলেন। এদিন তিনি মা–কে সংসদ ভবন ঘুরিয়ে দেখান। জীবনে কোনওদিন ভাবেননি সংসদ ভবনে ঢুকবেন। মেয়ের জন্যই তা সম্ভব হল, সজল চোখে বললেন গর্বিত মা তাপসী চক্রবর্তী।
ছবি:‌ মিমি চক্রবর্তীর, টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্ট‌‌‌

জনপ্রিয়

Back To Top