আজকাল ওয়েবডেস্ক:‌ দেশে করোনা সংক্রমণ বাড়ছে লাফিয়ে। দৈনিক আক্রান্তের সংখ্যা চার লাখও ছাড়িয়ে গিয়েছে। অথচ সেই রোগীদের চিকিৎসার জন্য দেশে প্রয়োজনীয় পরিকাঠামো নেই। চিকিৎসক নেই। ফলে মৃত্যুর মিছিল জারি। এই পরিস্থিতিতে আরও এক সিদ্ধান্ত নিল মোদি সরকার। জানিয়ে দিল, করোনা রোগীদের চিকিৎসা করবে এবার মেডিকেল ইন্টার্নরাও।
এমবিবিএস পাশ করার পর হাসপাতালে ইন্টার্নশিপ করেন সদ্য হওয়া ডাক্তাররা। এই ইন্টার্নরাই এবার কোভিড চিকিৎসা করবেন। মোদি সরকার জানিয়েছেন, এঁদের মূলত কোভিড ম্যানেজমেন্টের কাজে লাগানো হবে। আর এমবিবিএস–এর ফাইনাল ইয়ারের পড়ুয়ারা অনলাইনে কোভিড রোগীদের পরামর্শ দেবেন। উপসর্গ কম রয়েছে এমন রোগীদের চিকিৎসা করবেন। অবশ্যই সিনিয়র ডাক্তারদের তত্ত্বাবধানে। 
পাশাপাশি নার্সিংয়ে যাঁরা বিএসসি পাশ করেছেন বা যাঁদের জিএনএম (‌জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফ)‌ ডিগ্রি রয়েছে, তাঁদেরও কোভিড চিকিৎসায় নিয়োগ করা হবে।
সোমবার ফের মেডিকেল প্রবেশিকা নিট–পিজি পরীক্ষা পিছিয়ে দিল কেন্দ্র। এই নিয়ে দ্বিতীয়বার। জানিয়ে দিল, ৩১ আগস্টের আগে এই পরীক্ষা হবে না। গত মাসেও কোভিডের বাড়বাড়ন্তের কারণে পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। কেন্দ্র জানিয়েছে, এর ফলে কোভিড চিকিৎসায় আরও বেশি সংখ্যক ডাক্তারি পড়ুয়া এবং ইন্টার্নদের কাজে লাগানো যাবে। 
যেসব চিকিৎসক ১০০ দিন কোভিড রোগীদের চিকিৎসা করবেন, তাঁদের কোভিড ন্যাশনাল সার্ভিস সম্মান দেবে কেন্দ্র। সরকারি চাকরির ক্ষেত্রে অগ্রাধিকারও দেওয়া হবে বলে এদিন জানাল মোদি সরকার। 

Back To Top