সংবাদ সংস্থা, দিল্লি, ৬ জুন- পূর্ব লাদাখ সীমান্ত নিয়ে চলতি উত্তেজনা কমাতে বৈঠকে মুখোমুখি হল ভারত–চীন। শনিবার পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন চীনের মালডো পয়েন্টে বৈঠক হয়। ভারতের তরফে ছিলেন ১৪ নম্বর ব্যাটেলিয়ানের কমান্ডার লেঃ জেঃ হরিন্দর সিং–‌সহ ১০ জন আধিকারিক। চীনের দিকে ছিলেন তিব্বত সামরিক জেলা কমান্ডার। আলোচনায় বসলেও ভারতকে সতর্ক করে বেজিং বলেছে, ভারত যেন আমেরিকার কথায় বোকামি না করে।
বৈঠক হয় বেলা ১১টা নাগাদ। আলোচনা নিয়ে কেউই মুখ খোলেনি। ভারতের সেনাবাহিনীর বিবৃতি, সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে দু’‌দেশে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। গত মাসের গোড়ায় পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা ছড়ায়। ভারতের অভিযোগ, লাদাখ ও সিকিমের প্রকৃত নিয়ন্ত্রণরেখা টপকে ভারত ভূখণ্ডে ঢুকেছে চীন সেনা। বেজিংয়ের অভিযোগ, ভারতীয় সেনা চীনের দিকে অনুপ্রবেশ করায় অশান্তির সূ্ত্রপাত। 
এদিকে দক্ষিণ–এশিয়া সীমান্ত সংক্রান্ত বিবাদের মীমাংসায় আগ্রহী আমেরিকা। তাতে ক্ষুব্ধ চীন। সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস মারফত ভারতকে বেজিং বলেছে, ‘‌আমেরিকার কথায় ভারতের বোকামি করা উচিত নয়। ওয়াশিংটন সব সময় নিজের স্বার্থসিদ্ধির জন্য অন্য দেশগুলির মধ্যে গন্ডগোল পাকিয়ে দেয়। তারপর তাদের নিজের দিকে টানতে থাকে। এই কায়দায় চীনকে চাপে রাখতে মরিয়া আমেরিকা।’‌ আরও বলা হয়েছে, ‘‌চীন সব সময় সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়। ভারতকে শত্রু করার কোনও কারণ নেই। কিন্তু চীন নিজের এক ইঞ্চি জমিও ছাড়বে না। ’ চীনের সাফ বক্তব্য, তারা ভারতকে শত্রু করতে চায় না।  ‌‌‌‌

জনপ্রিয়

Back To Top