আজকাল ওয়েবডেস্ক: পরীক্ষা শেষের দশ দিনের মধ্যে JEE Main-এর রেজাল্ট প্রকাশিত করতে চলেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA ৷ করোনা মহামারীর কারণে এমনিই অনেক পিছিয়েছে পরীক্ষা ৷ তাই ফলপ্রকাশে দেরি করতে চায় না NTA ৷ প্রথম সেশনের JEE Main পরীক্ষা ২৬ ফেব্রুয়ারী শেষ হয়। শনিবার  কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল একটি টুইটবার্তায় জানান যে,  JEE মেইনস ২০২১-এর প্রথম ফেইজের পরীক্ষায়  ৯৫ শতাংশ  ছাত্রছাত্রী বসেছে এবং ফলাফল ঘোষণার প্রক্রিয়া চলছে। মার্চের ৭ তারিখের মধ্যে এটি ঘোষণা করা হবে বলেও জানা গেছে। 
এজেন্সির তরফে আরও জানানো হয়েছে, অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in., ntaresults.nic.in-এ  গিয়ে পরীক্ষার ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা ৷ ন্যাশনাল টেস্টিং এজেন্সিও দেওয়া তথ্য অনুযায়ী মোট ৩৩১টি শহরের মোট ৮২৮টি  পরীক্ষা কেন্দ্রে ৩ ঘণ্টার পরীক্ষা নেওয়া হয় ৷ JEE Main পরীক্ষা বছরে দু’বার করে নেওয়া হতো। এই বছর থেকে ৪টি Phase-এ নেওয়া হবে পরীক্ষা। দ্বিতীয় পরীক্ষা মার্চে, তৃতীয় পরীক্ষা এপ্রিলে এবং চতুর্থটি মে মাসে হবে বলে জানা গেছে। 
JEE Main- এর রেজাল্ট বেরনোর পর প্রয়োজনীয় কাটঅফ নম্বর পেয়ে যারা পাশ করবেন, তাঁরা আইআইটি, এনআইটি এবং জিএফটিআই-তে ভর্তির জন্য JoSSA কাউন্সেলিং-এ বসার আবেদন করতে পারবেন। এই পরীক্ষার রেজাল্টের ভিত্তিতেই ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচারের আন্ডার গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। 
রেজাল্ট কীভাবে দেখবেন: প্রথমে jeemain.nta.nic.in ওয়েবসাইটে যান
হোমপেজে “JEE Mains 2021 results” এই লিঙ্কে ক্লিক করুন
এরপর নতুন একটি পেজ খুলে যাবে
এখানে অ্যাপ্লিকেশন নন্বর, জন্ম তারিখ ও অন্য ডেটা এন্ট্রি করে এন্টার করুন
এবার পেজে রেজাল্ট দেখাবে
রেজাল্ট ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিন
 

জনপ্রিয়

Back To Top