আজকাল ওয়েবডেস্ক:‌ ফের বিপাকে পড়ল যোগীর রাজ্য। আর প্রশ্ন উঠে গেল উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে। কারণ ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) প্রকাশিত করেছে ২০১৭ সালের ক্রাইম স্ট্যাটিসটিক্স। এই তথ্য অনুযায়ী, আগের থেকে ২০১৭ সালে অপরাধ বেড়েছে ৩.৭ শতাংশ। ২০১৩ সাল থেকে কমেছে ধর্ষণের অপরাধ। যদিও দেশের বিরুদ্ধে অপরাধের সংখ্যা বেড়েছে।
এনসিআরবি’‌র রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ভারতীয় দণ্ডবিধির অধীনে দেশের মোট অপরাধের ১০.১ শতাংশই হয় উত্তরপ্রদেশে। অর্থাৎ গোটা দেশের মোট অপরাধের ১০.‌১ শতাংশ অপরাধই হয় যোগী আদিত্যনাথের রাজ্যে। তাহলে গো–বলয়ের এই রাজ্যের আইনশৃঙ্খলা কেমন তা বোঝাই যাচ্ছে। ১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত সময়সীমা নিয়ে এই রিপোর্ট তৈরি করা হয়েছে। এমনকী উত্তরপ্রদেশ এবং দিল্লিতে বিভিন্ন অভিযোগ অনলাইনে দায়ের করা শুরু করায় অপরাধের সংখ্যায় এই বৃদ্ধি সামনে এসেছে।
এখন দেখে নেওয়া যাক কতটা বৃদ্ধি পেল অপরাধ? প্রকাশিত‌ রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালে খুনের সংখ্যা ছিল ৩০ হাজার ৪৫০। ২০১৭ সালে তা নেমে দাঁড়িয়েছে ২৮ হাজার ৬৫৩। তবে অপহরণের অপরাধ বেড়েছে ৯ শতাংশ। ২০১৬ সালে যে সংখ্যা ছিল ৮৮,০০৮। ২০১৭ সালে তা বেড়ে দাঁড়ায় ৯৫ হাজার ৮৯৩। ২০১৭ সালে ধর্ষণের সংখ্যা ছিল ৩২ হাজার ৫৯৯। তার মধ্যে ১০ হাজার ২২১ জন নাবালিকা অথবা শিশু ছিল। ২০১৩ সালে এই সংখ্যা ছিল ৩৩ হাজার ৭০৭। এই তালিকায় সবচেয়ে নীচে রয়েছে গুজরাট (৩.১ শতাংশ) এবং পশ্চিমবঙ্গ (৩.৩শতাংশ)।

জনপ্রিয়

Back To Top