আজকাল ওয়েবডেস্ক:‌ এবার চেন্নাই–বেঙ্গালুরু শিল্প করিডরের অন্তর্ভূক্ত হতে চলেছে বামশাসিত কেরল রাজ্য। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে কেরলে এখন খুশির হাওয়া। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, এই করিডর আরও বাড়ানো হবে। চেন্নাই–বেঙ্গালুরু শিল্প করিডর সম্প্রসারিত করা হবে কোয়েম্বাটুর এবং তারপর কোচি। ইতিমধ্যেই এই কথা কেরলের পিনারাই বিজয়নের সরকারকে জানিয়ে দিয়েছে জাতীয় শিল্প করিডর উন্নয়ন ও কার্যকরী ট্রাস্ট (‌এনআইসিডিআইটি)‌। 
এই করিডর সম্প্রসারিত হয়ে গেলে উৎপাদন শিল্পের বড় জায়গা হয়ে দাঁড়াবে কোচি–পালাক্কাড় অঞ্চল। ফলে দক্ষিণ ভারতে উৎপাদন হাব তৈরি হবে। এটা দীর্ঘদিনের চাহিদা ছিল কেরলের পিনারাই বিজয়নের সরকারের। যা বাস্তবে পরিণত হতে চলেছে। পর্যটনের পাশাপাশি শিল্প সংযুক্ত হয়ে একটা বড় আকার নেবে বলে মনে করা হচ্ছে। এখানে দুটি ইন্ট্রিগ্রেটেড ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার তৈরি করা হবে বলে খবর। 
কিন্তু তার জন্য প্রয়োজন ২ থেকে ৫ হাজার একর জমি। সেখানে কেরল সরকার ১৮০০ একর জমি দিতে পারবে বলে জানিয়ে দিয়েছে। কেন্দ্রীয় সরকার তা মেনে নিয়েছে বলে খবর। এখানে কেন্দ্র–রাজ্য যৌথভাবে কাজ করবে বলে জানা গিয়েছে। একইসঙ্গে এটা বাস্তবায়িত হলে ১০ হাজার কর্মসংস্থান হবে বলেও খবর। 

জনপ্রিয়

Back To Top