আজকাল ওয়েবডেস্ক:‌ শুক্রবার সেনাবাহিনীতে যোগ দিচ্ছে উন্নত প্রযুক্তির কে ৯ বজ্র এবং এম ৭৭৭ কামান। মহারাষ্ট্রের দেবলালিতে এক অনুষ্ঠানে ওই দুই কামানকে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। অনুষ্ঠানে থাকবেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন, সেনাপ্রধান বিপিন রাওয়াত, প্রতিরক্ষা প্রতিমন্ত্রী সুভাষ ভামরে। ভারতীয় ভূখণ্ডের সীমানাকে আরও শক্তিশালী করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। 
সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হচ্ছে ১০০টি কে ৯ কামান ও ১৪৫টি এম ৭৭৭ কামান। আগামী দু’‌বছরে ধাপে ধাপে ওইসব কামান সেনাবাহিনীতে আসবে। যার খরচ পড়বে ৯ হাজার ৩৬৬ কোটি টাকা। অস্ট্রেলিয়া, কানাডা, সৌদি আরব ব্যবহার করে এই কামান। কে ৯ বজ্র্রের পাল্লা ২৮–৩৮ কিলোমিটার। মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে এটি ৩ রাউন্ড গোলা ছুঁড়তে পারে। তিন মিনিটে ছুঁড়তে পারে ১৫ রাউন্ড গোলা। কপ্টারেও এই কামান বহন করা যায়।
প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন টুইট করে জানান, এম ৭৭৭ হালকা কামানটি তৈরি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আপাতত ২৫টি কামান আসছে। বাকি ১২০টি কামান ভারতে তৈরি হবে। এইসব কামান কপ্টারে বয়ে নিয়ে যাওয়া যাবে। ফলে রাস্তা না থাকলেও লড়াইয়ের সময়ে তা বহনের কোনও সমস্যা নেই। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকায় তৈরি হয়েছে কে ৯ কামান। ওই কামানের ১০টি এদেশে অ্যাসেম্বল করা হবে। ৯০টি কামান তৈরি হবে ভারতে। 

জনপ্রিয়

Back To Top