‌তরুণ চক্রবর্তী
কুকুরের মাংসে নিষেধাজ্ঞা জারি হয়েছে নাগাল্যান্ডে। তাই নিয়ে ক্ষোভ। আঙুল উঠছে বিজেপি–‌র দিকে। ‘‌আদতে এটা ফ্যাসিবাদী মনোভাবেরই পরিচয়,‌ বলছেন নাগাল্যান্ডের কুকুরের মাংসপ্রেমীরা। তাঁদের সাফ কথা, বাপ–‌ঠাকুর্দা–‌চোদ্দোপুরুষ ধরে কুকুরের মাংস খেয়ে আসছেন। এখন কেউ তাঁদের এই মাংস খাওয়া বন্ধ করতে পারবে না। নাগাদের একটা বড় অংশের প্রশ্ন, দেশে অন্য মাংসের বিক্রি চললেও শুধু কুকুরের মাংসের ওপর নিষেধ চাপানো আসলে পশুপ্রেমীদের ভণ্ডামি। সেই সঙ্গে মানুষের খাদ্যাভ্যাস তথা সংস্কৃতির বৈচিত্র ও স্বাধীনতা হরণ করা হচ্ছে বলে বিভিন্ন নাগা স্বেচ্ছাসেবী সংগঠন অভিযোগ তুলেছে। তবে রাজ্য সরকার কুকুর হত্যা, পাচার ও তার মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখার সিদ্ধান্তে অটল। ইতিমধ্যে কুকুর শিকারের অভিযোগে বেশ কয়েকজন গ্রেপ্তারও হয়েছে নাগাল্যান্ডে।
মানেকা গান্ধী ও প্রীতীশ নন্দীর তৎপরতায় নাগাল্যান্ড সরকার কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ ঘোষণা করেছে। রাজ্য মন্ত্রিসভার এই সিদ্ধান্তের কথা টুইট করে জানিয়েছেন মুখ্য সচিব তেমজিং টয়। এর আগে মিজোরামেও নিষিদ্ধ ঘোষিত হয় কুকুরের মাংস। কিন্তু নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি বন্ধের বিরোধিতা করা হয় প্রথম থেকেই। রাজ্য সরকার তাই গঠন করেছিল হাই পাওয়ার কমিটি। কমিটির মুখপাত্র এম কিকন জানান, পশুপ্রেমীদের অনুরোধে কুকুর পাচার বা হত্যার ওপর নিষেধাজ্ঞা জারির সুপারিশ করা হয়। অভিযোগ, বিজেপি–র কারণেই রাজ্য মন্ত্রিসভা এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। নাগাল্যান্ডের সবচেয়ে বড় সংগঠন নাগা হোহো–‌র প্রাক্তন উপদেষ্টা চুবা ওজুকম অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি তোলেন। তাঁর দাবি, কুকুর শিকার ও মাংস খাওয়া নাগাদের সংস্কৃতির অঙ্গ। নিষেধাজ্ঞা তাঁদের কৃষ্টির ওপরই আঘাত বলেও তিনি মন্তব্য করেন। কুকুরের ওপর নিষেধাজ্ঞায় রাগ বাড়ছে বিজেপি–র ওপর। কারণ, ৬০ সদস্যের রাজ্য বিধানসভায় বিজেপি–র ১৩ বিধায়কের সমর্থন নিয়েই টিকে আছে নেফু রিও–‌র এনডিপিপি (‌২০)‌ দলের সরকার। ক্ষোভে ইন্ধন দিচ্ছে বিজেপি–‌র আগের সঙ্গী এনপিএফ (২৬)।
নাগা ও মিজোদের সবচেয়ে প্রিয় কুকুরের মাংস। মিজোদের বাড়িতে কোনও বিশেষ অতিথি এলে কাটা হয় কুকুর। কিন্তু তাঁদের মাংসপ্রেমের কারণে শুধু নাগা বা মিজো–অধ্যুষিত এলাকাতেই নয়, বাংলা–সহ বিভিন্ন রাজ্যের কুকুর কমে যাচ্ছে। দিল্লির পশুপ্রেমী ঈশিতা যাদব বাংলা থেকে কুকুর পাচারের ঘটনা ছবি–‌সহ টুইট করেন। ২০১৬ সাল থেকেই তাঁরা কুকুরের মাংস নিষিদ্ধ ঘোষণার দাবি জানিয়ে আসছিলেন। নাগাল্যান্ডে ১ কেজি কুকুরের মাংসের দাম ২০০ টাকা। একটি গোটা কুকুর পাইকারি বাজারেই বিক্রি হয় কম করে ১০০০ টাকায়। শনিবারই রাজ্যের মককচাং জেলার মাঙ্কোলেম্বা থানা এলাকায় গুলি করে হত্যা করা হয় একটি কুকুর। জেলার পুলিশ সুপার বিশাল জানিয়েছেন, এই ঘটনায় বেশ কয়েকজন গ্রেপ্তার করা হয়েছে। কুকুর নিয়ে নিষেধাজ্ঞা কার্যকর করতে বদ্ধপরিকর পুলিশ। 

জনপ্রিয়

Back To Top