আজকালের প্রতিবেদন 
দিল্লি, ১১ জুলাই

করোনার প্রতিষেধক কবে আসবে তা নিয়ে কোনও দিন বা মাসের সীমা বেঁধে দেওয়া সম্ভব নয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন শনিবার একথা জানিয়ে বলেন, এর জন্য বেশ কিছু মাস বা এক বছর সময়ও লেগে যেতে পারে। এর আগে আইসিএমআর ১৫ আগস্টের মধ্যে এই ভ্যাকসিন আনা সম্ভব হবে বলে দাবি করেছিল। বর্ধন বলেন, ভ্যাকসিন তৈরির সময় যাতে কমানো সম্ভব হয় তার জন্য সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‌ডব্লুএইচও)‌–র সঙ্গে কথা বলছে।  ভ্যাকসিন তৈরির প্রতিটি প্রক্রিয়া ফাস্ট ট্র‌্যাক করার জন্য যে দুটি ভারতীয় সংস্থা ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে তাদের সঙ্গে ডব্লুএইচও সহযোগিতা করছে। কেন্দ্রীয় সরকারও সেই চেষ্টাই করছে বলে তিনি জানান। 
এদিকে করোনা চিকিৎসায় এদিন যুক্ত হল আরও এক ওষুধ। রেমডেসিভিরের পর এবার ইটোলিজুমাব ইঞ্জেকশন ব্যবহার করতে পারবেন চিকিৎসকরা। অনুমতি দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া বা ডিসিজিআই। এটি চর্মরোগ সোরিয়াসিসের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। তবে, শুধু অতিরিক্ত শ্বাসকষ্টজনিত সমস্যায় ভোগা করোনা রোগীর ক্ষেত্রেই এই ওষুধের পরিমিত ব্যবহার করা যাবে।
ড্রাগ কন্ট্রোলার জেনারেল ভি জি সোমানি জানিয়েছেন, দেশে করোনা রোগীদের চিকিৎসায় বেশ কিছু ওষুধ পরীক্ষামূলকভাবে ব্যবহার করার কথা ভাবা হচ্ছে। আগেই রেমডেসিভির ওষুধ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। এবার ইটোলিজুমাব ব্যবহার করার অনুমতি দেওয়া হল। ভারতে এই ওষুধ তৈরি করে বায়োকন সংস্থা।
তাঁর কথায়, ‘‌পরীক্ষামূলক ভাবে করোনা আক্রান্ত রোগীর শরীরে ইটোলিজুমাব ইঞ্জেকশন ব্যবহার করে সাফল্য মিলেছে। তারপরেই এই ওষুধকে অনুমোদন দেওয়া হয়েছে। এইমস–‌এর পালমোনোলজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞদের নিয়ে গঠিত বিশেষ কমিটির সুপারিশ মেনেই এই অনুমোদন দেওয়া হয়েছে।’‌
অন্যদিকে, শনিবারই দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ছাড়িয়েছে। নতুন করে আক্রান্ত ২৭,১১৪ জন। এর আগে একদিনে এত সংখ্যক মানুষ সংক্রমিত হননি। দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮,২০,৯১৬। মৃত্যুর সংখ্যাও বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ৫১৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ২২,১২৩ জনের। অবশ্য পাল্লা দিয়েই বাড়ছে সুস্থ হওয়ার সংখ্যাও। এখনও পর্যন্ত ৫,১৫,৩৮৫ জন রোগী সুস্থ হয়েছেন, যা মোট আক্রান্তের ৬২ শতাংশেরও বেশি। গত ২৪ ঘণ্টায় সেরে উঠেছেন ১৯,৮৭৩ জন।

জনপ্রিয়

Back To Top