আজকাল ওয়েবডেস্ক:‌ বিভিন্ন সময়ে একাধিক স্থানে গিয়ে বিভিন্ন উপহার পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ছয় মাসে উপহার হিসেবে পাওয়া সেই সব স্মারক, পাগড়ি, শাল সহ–অন্যান্য প্রায় ২৭৭২টি সামগ্রী নিলাম হচ্ছে দিল্লিতে। এই সমস্ত উপহারগুলি দিল্লির ন্যাশনাল গ্যালারি অফ মডার্ন আর্টে রাখা আছে। আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই নিলাম। তবে এইবারের নিলাম প্রক্রিয়ার গোটাটাই হবে অনলাইনে। দেশের ‘‌ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার’‌ একটি ওয়েবসাইট বানিয়েছে। সেখানে নিলাম প্রক্রিয়ার সব খবরাখবর পাওয়া যাবে। নিলাম থেকে যে অর্থ আয় হবে, তা পুরোটাই তুলে দেওয়া হবে প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের মধ্যে অন্যতম ‘‌নমামি গঙ্গে’‌ বা গঙ্গা সাফাই যোজনা  ট্রাস্টকে। বুধবার একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। ২০১৪ সালে ক্ষমতায় আসার পরই গঙ্গাকে পরিষ্কার এবং দূষনমুক্ত করার জন্য নমামি গঙ্গে প্রকল্প শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই কাজকে সঠিক ভাবে রূপায়নের জন্য আলাদা মন্ত্রক গঠন করেন। ২০১৪ সালে ২০ হাজার কোটি টাকার বাজেট দিয়ে শুরু হওয়া এই প্রকল্পের কাজ এখনও চলছে। নিলামে ওঠা এই সামগ্রীগুলির মধ্যে রয়েছে তরোয়াল, বাদ্যযন্ত্র, পাগড়ি, শাল, ঐতিহ্যবাহী জ্যাকেট, ধনুক এবং ঐতিহাসিক এবং রাজনৈতিক ব্যক্তিত্বের ফটোগ্রাফ। 
প্রহ্লাদ প্যাটেল জানিয়েছেন, ‘‌জিনিসের দাম সর্বনিম্ন ২০০ টাকা থেকে শুরু হবে। সর্বোচ্চ দাম রাখা হয়েছে ২.‌৫ লাখ। সীমাট্টি টেস্টটাইলস কোম্পানির বীণা কান্নান সিল্কের কাপড়ে একটি পোট্রেট উপহার দিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। তার দাম রাখা হয়েছে ২.‌৫ লাখ।’‌
গত জানুয়ারি মাসেও পাওয়া উপহার নিলামে বিক্রি করেছিলেন প্রধানমন্ত্রী। তা থেকে যা অর্থ এসেছিল, সেটাও ‘‌নমামি গঙ্গে’ প্রকল্পের কাজে ব্যয় করেছিলেন প্রধানমন্ত্রী।  

জনপ্রিয়

Back To Top