আজকাল ওয়েবডেস্ক:‌ ক্ষমতায় আসার পরই বুক ফুলিয়ে দেশ থেকে দুর্নীতি দূর কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর কেটে গিয়েছে পাঁচ বছর। ফের একবার ক্ষমতায় মোদি সরকার। আরও বেশি আসন নিয়ে। কিন্তু দুর্নীতি কমা তো দূর প্রতিবছর এ দেশে সেটা উল্টে বেড়েই চলেছে। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে আরও বেড়ে গিয়েছে দুর্নীতি। আর তাই দুর্নীতি ধারণা সূচকে দু’‌ধাপ নিচে নামল ভারত। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দেখা গিয়েছে, তালিকায় আগে ৭৮ নম্বরে থাকা ভারত নেমে গিয়েছে ৮০–তে। ১০০–র মধ্যে পেয়েছে ৪১। উল্টে পড়শি চীন সাত ধাপ উপরে উঠে একই স্থানে রয়েছে। কিন্তু সেক্ষেত্রে তাঁরা দুর্নীতি অনেকটাই কমিয়ে এনেছে। 
রিপোর্টে বলা হয়েছে, ভারত এবং অস্ট্রেলিয়ার মতো বৃহৎ গণতান্ত্রিক দেশগুলোতে কর্পোরেট জগতের হাতে ক্ষমতা চলে যাওয়া, রাজনৈতিক দলগুলোর বিপুল আর্থিক সাহায্য লাভের জন্যই দুর্নীতির উপর রাশ টানা সম্ভব হয়ে ওঠেনি। যে দেশগুলোতে ভোটের সময় বিপুল পরিমাণ অর্থ খরচ করা হয় কিংবা দেশের সরকার যখন উচ্চবিত্তদের কথা শুনে থাকে, সেই দেশগুলোতে দুর্নীতির পরিমাণ সবচেয়ে বেশি। 
এশিয়া মহাদেশে নিউজিল্যান্ড (‌৮৭)‌, সিঙ্গাপুর (৮৫‌)‌, অস্ট্রেলিয়া (৭৭‌)‌, হংকং (৭৬‌)‌, জাপানের (৭৫‌) মতো দুর্নীতি সূচকে উপরের দিকে থাকলেও উত্তর কোরিয়া, আফগানিস্থান অনেকটাই নিচের দিকে রয়েছে।‌ ‌‌

জনপ্রিয়

Back To Top