আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌অন্য দেশের সার্বভৌমত্বকে সম্মান জানানো উচিত তুরস্কের’‌। এভাবেই রাষ্ট্রসঙ্ঘে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্দোগানের কাশ্মীর নিয়ে মন্তব্যের প্রতিবাদ জানাল ভারত। বলল, এই মন্তব্য একেবারেই ‘‌গ্রহণযোগ্য নয়’‌। ভারতের অভ্যন্তরীণ বিষয়েও ‘‌হস্তক্ষেপ’‌ করার চেষ্টা হচ্ছে। 
রাষ্ট্রসঙ্ঘের জেনারেল অ্যাসেম্বলি (‌ইউএনজিএ)‌–তে কাশ্মীর নিয়ে মন্তব্য করেন এর্দোগান। তাতেই বেজায় চটেছে ভারত। মঙ্গলবার এই নিয়ে টুইটারে ক্ষোভ উগরে দেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি। 
তিনি লিখলেন, ‘‌ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্টের মন্তব্য দেখলাম। ভারতের অভ্যন্তরীণ বিষয়ে তারা নাক গলানোর চেষ্টা করছে, যা গ্রহণযোগ্য নয়। অন্য দেশের সার্বভৌমত্বকে সম্মান জানানো উচিত তুরস্কের।’‌ 

রাষ্ট্রসঙ্ঘের জেনারেল অ্যাসেম্বলি দ্বিতীয় দিনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘‌দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা ও শান্তি স্থাপনের চাবিকাঠি হল কাশ্মীর সংঘর্ষ, এখনও জ্বলন্ত একটা ইস্যু।’‌ এর্দোগান আরও বলেন, ‘‌আমরা আলোচনার মাধ্যমে এই ইস্যু সমাধানের পক্ষপাতী, অবশ্যই রাষ্ট্রসঙ্ঘের প্রস্তাব মেনে এবং কাশ্মীরের মানুষদের আশার কথা মাথায় রেখে।’‌ 
গত এক বছরে বিভিন্ন মঞ্চে এই কাশ্মীর ইস্যু নানাভাবে তুলে ধরেছে পাকিস্তানের সঙ্গি তুরস্ক। ভারত বারবারই জানিয়ে দিয়েছে, কাশ্মীর ইস্যু একান্তই অভ্যন্তরীণ। তাতে বিদেশি শক্তির হস্তক্ষেপের অধিকার নেই। 

 

জনপ্রিয়

Back To Top