আজকাল ওয়েবডেস্ক:‌ লকডাউন চলাকালীন অধিকাংশ ব্যাঙ্কের শাখা বন্ধ রাখার বিষয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক চিন্তাভাবনা শুরু করেছে। সাধারণ গ্রাহকদের কোনও সমস্যায় না ফেলে কিভাবে এটি কার্যকর করা যায় তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে তারা। বিপুল পরিমাণ ব্যাঙ্ক কর্মচারী যাতে কোনওভাবে করোনাভাইরাসে আক্রান্ত না হন, তা নিশ্চিত করতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ বলে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে।
ভারতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই দেশজুড়ে ২১ দিনের লকডাউন চলছে। কিন্তু ব্যাঙ্কিং ক্ষেত্রকে অত্যাবশ্যক পরিষেবার অন্তর্ভুক্ত রাখায় সমস্ত ব্যাঙ্কের শাখা খোলা আছে। ফলে কর্মীরা কাজে যোগ দিতে বাধ্য হচ্ছেন। এই পরিস্থিতিতে ব্যাঙ্ক কর্মীর স্বাস্থ্য ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন রিজার্ভ ব্যাঙ্ক। ফলে ব্যাঙ্কের সমস্ত শাখা খুলে না রেখেও কিভাবে পরিস্থিতি সামাল দেওয়া যায় তা খতিয়ে দেখছে তারা।
আরবিআই এবং অন্যান্য ব্যাঙ্কগুলির মতে, ভারতীয় বাজারে নগদের পর্যাপ্ত যোগান আছে। ফলে প্রতিটি ব্যাঙ্কের শাখা খোলা না রাখলেও চলবে। লকডাউন চলাকালীন গুরুত্বপূর্ণ শহরগুলিতে প্রতি পাঁচ কিলোমিটার বা তিন মাইল দূরত্বের মধ্যে একটি করে ব্যাঙ্কের শাখা খুলে রাখার বিষয়ে চিন্তাভাবনা চলছে। যদিও গ্রামাঞ্চলের ক্ষেত্রে অন্য ভাবনা আছে রিজার্ভ ব্যাঙ্কের। কারণ এই দুর্দিনে সেখানকার অধিকাংশ ব্যাঙ্কের শাখা বন্ধ করে দিলে সাধারণ মানুষ সমস্যার মুখে পড়তে পারে বলে আশঙ্কা। গ্রামাঞ্চলে একদিন অন্তর ব্যাঙ্কের শাখা খোলার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে বলে সংবাদসংস্থা জানিয়েছে।

জনপ্রিয়

Back To Top