আজকাল ওয়েবডেস্ক:‌ মোবাইল চুরি গেলেই এখন রক্তচাপ বেড়ে যায় মানুষের। কারণ বেশিরভাগ মানুষই যে মোবাইলেই সেভ করেন যাবতীয় ফোননম্বর, ঠিকানা, গুরুত্বপূর্ণ তথ্য। আর একবার চুরি গেলে আবার তা ফিরে পাওয়ার সম্ভাবনা প্রায় ক্ষীণ। 
কিন্তু সেই অবস্থা বোধহয় এবার মিটতে চলেছে। কেন্দ্র খুব শিগগিরি ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি বা আইএমইআই পরিষেবা চালু করতে চলেছে। ১৫ সংখ্যার এই নম্বরের সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা সিইআইআর–এর মধ্যে আনতে চলেছে টেলিকম মিনিস্ট্রি। মন্ত্রক বলেছে, সিইআইআর চালু হয়ে গেলে যাঁদের মোবাইল হারিয়েছে তাঁরা পুলিসে অভিযোগ দায়েরের পর হেল্পলাইন নম্বরের মাধ্যমে ডিপার্টমেন্ট অফ টেলিকম বা ডিওটি–এ অভিযোগ জানাতে পারবেন। ডিওটি এরপর ওই মোবাইলটি ব্লক করে দিয়ে ওই ফোনের আইএমিআই নম্বর কালো তালিকাভুক্ত করে দেবে। তাহলে ভবিষ্যতে আর কোনও নেটওয়র্ক থেকেই ওই ফোন আর ব্যবহার করা যাবে না।
ট্রাই–এর তথ্য অনুযায়ী ২০১৯–র মার্চ পর্যন্ত ভারতে ১.‌১৬ মিলিয়ন ওয়্যারলেস সাবস্ক্রাইবার আছেন। ২০১৭ সালে এই প্রকল্পের পরিকল্পনার কথা ঘোষণা করেছিল টেলিকম মন্ত্রক। ২০১৯–২০ সালের অন্তর্বর্তী বাজেটে এই প্রকল্পের জন্য ডিওটি–কে ১৫ কোটি টাকা বরাদ্দ করেছিল সরকার।     
 

জনপ্রিয়

Back To Top