আজকাল ওয়েবডেস্ক: ‌‌‌‌পশ্চিমমধ্য এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হয়েছে ঘূর্ণাবর্ত। তার সঙ্গে মিশছে মৌসুমি বায়ু। এই দুইয়ের জোড়া ফলায় আগামী পাঁচদিন বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব এবং দক্ষিণপূর্ব ভারতের। শনিবার দুপুর দুটোর বুলেটিনে এই পূর্বাভাসই দিল মৌসম ভবন।
ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বাংলা, ওডিশা, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা, তামিল নাড়ু, পুডুচেরিতে। অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরামেও বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস আছে।
অন্যদিকে, দক্ষিণ গুজরাট এবং সংলগ্ন অঞ্চলের উপর দাঁড়িয়ে থাকা ঘূর্ণাবর্তে মিশছে জোরাল দক্ষিণপশ্চিমী মৌসুমি বায়ু। তার জেরে আগামী পাঁচদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে গুজরাটে। কোঙ্কন এবং গোয়ায় আগামী দুদিন ভারী বৃষ্টি হতে পারে এবং সৌরাষ্ট্র, কছ, বিদর্ভ অঞ্চলে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। মুম্বই সহ উপকূলবর্তী মহারাষ্ট্র, মরাঠাওয়াড়াতে আগামী দুদিন বজ্রবিদ্যুৎ সহ অতি ভারী বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। আরব সাগরে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে। মহারাষ্ট্রের মুম্বই, ঠাণে, পালঘর, রায়গড় জেলায় লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। তারপরই বৃহন্মুম্বই পুরসভা বা বিএমসি মানুষদের সমুদ্রের কাছাকাছি না যেতে আবেদন করেছে।  
এছাড়া পূর্ব উত্তর প্রদেশ, উত্তরপূর্ব রাজস্থানের উপরও সৃষ্টি হয়েছে ঘূর্ণাবর্ত। ফলে আগামী চার থেকে পাঁচদিন বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পশ্চিম মধ্য প্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, কর্নাটক, রাজস্থান, সিকিমেও। 

জনপ্রিয়

Back To Top