আজকাল ওয়েবডেস্ক:‌ করোনা সংক্রমণের জেরে পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এবার আইসিএসই বোর্ডের তরফে জানানো হল, দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নতুন দিন ঘোষণা হবে জুনে। পিছিয়ে দেওয়া হয়েছে আইএসসি পরীক্ষাও। দেশে কোভিড সংক্রমণের বৃদ্ধির জন্য বুধবার সিবিএসই পরীক্ষার ক্ষেত্রেও প্রায় এমনই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। শুক্রবারও তেমনই সিদ্ধান্ত নেওয়া হল। বিবৃতিতে জানানো হয়েছে, ‘‌করোনা পরিস্থিতির দিকে নজর রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ও দিন ঘোষণা হবে জুনের প্রথম সপ্তাহে।’‌ 
করোনার দ্বিতীয় ঢেউয়ে জেরবার দেশ। তাই পরীক্ষার্থী, অভিভাবক এবং একাধিক রাজনীতিবিদ সরকারের কাছে পরীক্ষা পিছানোর দাবি তুলেছিলেন। এরপরই ১৪ এপ্রিল প্রধানমন্ত্রী আলোচনায় বসেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল ও অন্যান্য আধিকারিকদের সঙ্গে। সেখানেই সিবিএসই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ওই ক্ষেত্রে দ্বাদশের পরীক্ষা স্থগিত হলেও কবে তা নেওয়া হবে, সে বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি শিক্ষা মন্ত্রকের তরফে। ১ জুন পরিস্থিতি পর্যালোচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। 
বুধবার বৈঠকের পর সিবিএসই–র দশমের পরীক্ষা বাতিল এবং দ্বাদশের পরীক্ষা স্থগিত রাখার বিষয়টি ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী। পরীক্ষা না হলেও দশম শ্রেণির পড়ুয়াদের স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছেন তিনি। যদি কোনও ছাত্র বা ছাত্রী অভ্যন্তরীণ মূল্যায়নে সন্তুষ্ট না হয়, তাহলে সে পরীক্ষায় বসতে পারে। তবে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর নেওয়া হবে সেই পরীক্ষা।
দেশে দৈনিক সংক্রমণ ২ লক্ষ ছাড়িয়ে গেছে। এই পরিস্থিতিতে পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দেওয়া মানেই সংক্রমণ আরও ছড়ানো। তাই পরীক্ষার্থীরা আবেদন করেছিলেন, হয় পরীক্ষা পিছানো হোক, নয়ত অনলাইনে হোক। শেষমেশ আইসিএসই, আইএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হল। 
 

Back To Top