আজকাল ওয়েবডেস্ক:‌ সম্প্রতি ভারতীয় বায়ুসেনায় যোগ দিয়েছে ফরাসি যুদ্ধবিমান রাফাল। এবার সেই রাফালের চালকের আসনে বসবেন এক মহিলা। এই রাফাল পরিচালনার দায়িত্বে রয়েছে গোল্ডেন অ্যারোস স্কোয়াড্রন। সেখানেই যোগ দেবেন ওই মহিলা পাইলট। সোমবার জানাল বায়ুসেনার একটি সূত্র।
সূত্র থেকেই জানা গেছে, রাফাল চালানোর জন্য ওই মহিলা পাইলটের প্রশিক্ষণও শুরু হয়েছে।  এখন তিনি মিগ–২১ যুদ্ধবিমান চালান। বিভিন্ন পরীক্ষা এবং প্রক্রিয়ার পর রাফাল চালানোর জন্য নির্বাচিত হয়েছেন। 
এখন বায়ুসেনায়  ১,৮৭৫ জন মহিলা নিযুক্ত রয়েছেন। তাঁদের মধ্যে ১০ জন যুদ্ধবিমান চালক। ১৮ জন নেভিগেটর রয়েছেন। গত সপ্তাহেই প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শ্রীপদ নায়েক জানিয়েছিলেন, কৌশলগত কারণেই যুদ্ধবিমান চালানোর জন্য মহিলাদের নিয়োগ করা হচ্ছে।
গত বছর ১০ সেপ্টেম্বর ফের গোল্ডেন অ্যারোস বাহিনীর পুনর্গঠন হয়। আদতে ১৯৫১ সালের ১ অক্টোবর আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে এই বাহিনী গঠন করা হয়। ১৯৫৫ সালে এই বাহিনীতে প্রথম জেট ফাইটার নিয়োগ করা হয়। এখন পর্যন্ত ভারতের হাতে ১০টি রাফাল এসে পৌঁছেছে। পাঁচটি এখনও ফ্রান্সেই রাখা রয়েছে। সেগুলোর মাধ্যমে ভারতীয় বায়ুসেনার প্রশিক্ষণ চলছে। ২০২১ সালের শেষ পর্যন্ত ভারতের হাতে মোট ২১টি রাফাল আসার কথা। 

জনপ্রিয়

Back To Top