আজকাল ওয়েবডেস্ক:‌ পায়ে হেঁটে যমুনা নদী পার করে ঘরে ফিরলেন পরিযায়ী শ্রমিকরা। অন্তত ১০০ পরিযায়ী শ্রমিক মাথায় ব্যাগ নিয়ে রাতের অন্ধকারে উত্তরপ্রদেশ–হরিয়ানা সীমান্তে যমুনা নদী পার করলেন। কর্মস্থল হরিয়ানা থেকে বিহারে নিজেদের বাড়ির উদ্দেশে যাচ্ছিলেন শ্রমিকরা। 
চলছে গ্রীষ্মকাল। বর্ষার ঠিক আগে যমুনার জলস্তর নেমে যায়। শ্রমিক স্পেশ্যাল ট্রেন কিংবা বাস না পেয়ে যমুনা নদী পার করেই গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করলেন পরিযায়ী শ্রমিকরা। হরিয়ানার যমুনানগর থেকে নদী পার হয়ে এলেন উত্তরপ্রদেশের সাহারানপুর। সেখান থেকে রওনা দিলেন বিহারের উদ্দেশে। শ্রমিকদের কথায়, অত্যধিক গরমের তাপ থেকে রক্ষা পেতেই রাতের অন্ধকারে যমুনা নদী পার করার সিদ্ধান্ত নেন তাঁরা। গত কয়েকদিনে অন্তত ২০০০ পরিযায়ী শ্রমিক এভাবে যমুনা নদী পায়ে হেঁটে পার হয়েই নিজেদের বাড়ি পৌঁছেছেন। 
১৬ বছরের পরিযায়ী শ্রমিক রাহুলের কথায়, ‘‌হাতে টাকা নেই। রাস্তায় পুলিশ হেনস্থা করছে। তাই রাতের অন্ধকারে যমুনা নদী পার হওয়ার সিদ্ধান্ত নিই। তারপর বিহার অবধি হেঁটে গেছি।’‌ 
রাতের অন্ধকারে পুলিশের টহলদারি যে অংশে থাকে না, সেখান দিয়েই যমুনা নদী পার করেছেন তাঁরা। স্থানীয় গ্রামবাসীরা তাঁদের জন্য খাবারের ব্যবস্থাও করেছেন। 

 

 

জনপ্রিয়

Back To Top