আজকাল ওয়েবডেস্ক:‌ দেশে করোনা আক্রান্ত লাফিয়ে বাড়ছে। দুনিয়ায় আক্রান্তের নিরিখে ভারত দ্বিতীয়। করোনার থাবা থেকে রক্ষা পায়নি সেনা এবং আধাসেনাও। আধাসেনার মধ্যে সবথেকে বেশি করোনায় আক্রান্ত হয়েছেন সিআরপিএফ জওয়ানরা। জম্মু ও কাশ্মীরে জঙ্গিদমন এবং মাওবাদী দমনে নিযুক্ত এঁরা।
করোনায় সবথেকে বেশি মৃত্যু হয়েছে সিআইএসএফ (‌‌সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স)‌–এর জওয়ানদের। দেশে বিমান বন্দর এবং শিল্প সংস্থার নিরাপত্তার দায়িত্বে থাকে সিআইএসএফ।
সাংসদ জগদম্বিকা পাল এই নিয়ে প্রশ্ন রেখেছিলেন সংসদে। তার লিখিত জবাবেই এই তথ্য দিল কেন্দ্র। জানাল, আধাসেনা বাহিনীগুলোর মধ্যে সবথেকে বেশি করোনা আক্রান্ত হয়েছেন সিআরপিএফ–এর জওয়ানরা। ৯,১৫৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যুর হার ০.‌৩৯ শতাংশ। সুস্থতার হার ৮৪ শতাংশ। 
সংক্রমণের দিক থেকে দ্বিতীয় বিএসএফ। সীমান্ত রক্ষার দায়িত্বে থাকেন এই জওয়ানরা। ৮,৯৩৪ জন জওয়ান করোনা আক্রান্ত। সুস্থতার হার ৮০.‌৪১ শতাংশ। মৃত্যুর হার ০.‌৩৬ শতাংশ। 
৫,৫৪৪ জন সিআইএসএফ জওয়ান করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর হার ০.‌৪৩ শতাংশ। সুস্থতার হার ৭৫.‌২৫ শতাংশ। সুস্থতার হার সবথেকে কম আসাম রাইফেলস–এর। ১,৭৪৬ জন জওয়ান এখন পর্যন্ত আক্রান্ত। সুস্থতার হার ৬১.‌৬৩ শতাংশ। মৃত্যুর হার ০.‌৪০ শতাংশ। 
কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনা আক্রান্ত জওয়ানদের চিকিৎসার জন্য বিশেষ হাসপাতাল, কোভিড কেয়ার কেন্দ্র তৈরি করেছে। কোভিড সংক্রান্ত কর্তব্যে নিযুক্ত থাকার সময় কোনও জওয়ান যদি কোভিডে আক্রান্ত হয়ে মারা যান, তাহলে তাঁর পরিবারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া কোভিডে মৃত জওয়ানদের শেষকৃত্য এবং পরিবারের পেনশনের ব্যবস্থাও করা হবে। 

জনপ্রিয়

Back To Top