আজকাল ওয়েবডেস্ক: গুগল এবং অ্যাপল স্টোর থেকে ‘টিকটক’ অ্যাপ ডাউনলোডের উপর নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। এই নির্দেশ অনুযায়ী গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর দু’জায়গা থেকেই সরিয়ে নেওয়া হবে চিনা অ্যাপ ‘টিকটক’–কে। ফলে আর কেউ ডাউনলোড করতে পারবেন না এই অ্যাপ।
শর্ট ভিডিও মোবাইল অ্যাপ টিকটক–এর উপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল মাদ্রাজ হাইকোর্ট। জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে গত ৩ এপ্রিল এই রায় দেয় মাদ্রাজ হাই কোর্ট। এরপরেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন টিকটক কর্তৃপক্ষ। আগামী ২২ এপ্রিল এই মামলার শুনানি হবে। তবে আপাতত মাদ্রাজ হাই কোর্টের নিষেধাজ্ঞার উপর কোনও স্থগিতাদেশ জারি করেনি সুপ্রিম কোর্ট। বরং কেন্দ্রকে এই অ্যাপটি বন্ধের নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত।
সেই নির্দেশ অনুযায়ী, তথ্য–প্রযুক্তি মন্ত্রক গুগল এবং অ্যাপেল সংস্থাকে এই অ্যাপ বন্ধের নির্দেশ দিয়েছে। এরপরই গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর থেকে এই অ্যাপটি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। ভারতের এই অ্যাপ অত্যন্ত জনপ্রিয়। প্রায় ৮.৭ কোটি লোক টিকটক ব্যবহার করেন। বিশ্ব জুড়ে এই সংখ্যা ১৮.৮ কোটি। প্রথমে মিউজিক্যালি নামে বাজারে এসেছিল এই অ্যাপ। পরবর্তী কালে নাম পাল্টে এই অ্যাপের নাম হয় টিকটক।
তবে পর্নোগ্রাফি এবং অশালীন ভিডিও ছড়ানোর অভিযোগ উঠেছে এই অ্যাপের বিরুদ্ধে। শিশুমনে কু–প্রভাব ফেলছে এই অ্যাপ এমন অভিযোগও আনা হয়েছে টিকটকের বিরুদ্ধে। তবে অ্যাপ কর্তৃপক্ষের দাবি, নিষেধাজ্ঞার নির্দেশ পক্ষপাতমূলক। ব্যবহারকারীদের বানানো ভিডিওর জন্য টিকটক কোনওভাবেই দায়ি নয় বলেও জানায় সংস্থা। তবে আপাতত আর টিকটিক ডাউনলোড করা যাবে না গুগল বা অ্যাপল স্টোর থেকে। কিন্তু যাঁদের ফোনে ইতিমধ্যেই ডাউনলোড করা রয়েছে, তাঁরা ব্যবহার করতে পারবেন এই অ্যাপ। ‌

জনপ্রিয়

Back To Top