‌আজকাল ওয়েবডেস্ক:‌ ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে সরিয়ে ফেলা হল ভুয়ো প্রোফাইল ও আপত্তিকর কনটেন্ট। চলতি বছরের প্রথমার্ধে যার সংখ্যা ছিল ৯.‌৬ মিলিয়ন। বছরের দ্বিতীয়ার্ধে সেই সংখ্যাটা এক লাফে অনেকটা বেড়ে হল ২২.‌৫ মিলিয়ন। বোঝাই যাচ্ছে, সোশ্যাল সাইটকে শুদ্ধ করার জন্য নতুন করে কাজ শুরু হয়েছে।   
মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ এই বিষয়ে একটি রিপোর্ট পেশ করে। সেখানে বিস্তারিত ভাবে লেখা হয়, তাদের সাইটে সুস্থ পরিবেশ আনার জন্য কী কী পদক্ষেপ করছে নতুন করে। প্রাথমিকভাবে নগ্নতা ও হিংসাত্মক কনটেন্ট সরিয়ে ফেলা হয়। 
করোনভাইরাস মহামারীর কারণে তাদের বেশিরভাগ কর্মীকেই বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছিল। তাই যেকোনও রকম আপত্তিকর পোস্ট সরানোর জন্য প্রযুক্তির উপর আরও নির্ভর করতে হযচ্ছিল। যা আগে ম্যানুয়ালি করা হত। ফেসবুক একটি পরিসংখ্যান পেশ করে। চলতি বছরের প্রথমার্ধে ৯.‌৬ মিলিয়ন কনটেন্ট সরিয়ে ফেলা হয়েছে। বছরের দ্বিতীয়ার্ধে ২২.‌৫ মিলিয়ন কনটেন্টের ওপর এই পদক্ষেপ করা হল। একইভাবে ইনস্টাগ্রাম থেকেও ফেসবুক বছরের প্রথম পর্যায়ে ৮০৮,৯০০ গুলি কনটেন্ট সরিয়েছিল। তার তুলনায় দ্বিতীয় পর্যায়ে ৩.৩ মিলিয়নেরও বেশি আপত্তিজনক পোস্ট সরিয়ে নিয়েছে। 
কেবল নগ্নতা ও হিংসাত্মক পোস্ট নয়। এছাড়াও এই প্ল্যাটফর্মে বহু সন্ত্রাসবাদী কনটেন্ট পোস্ট করা হয়। ফেসবুক সেগুলিকেও সাইট থেকে সম্পূর্ণভাবে সরিয়ে ফেলতে সফল হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ‘আমাদের প্রযুক্তির উন্নতির জন্যই এটি সম্ভব হয়েছে। এছাড়াও কয়েকজন পর্যালোচকেরা ফিরে এসে ভাল কাজ করছেন বলে তাঁদেরকে অনেক ধন্যবাদ। এর ফলে ফেসবুক এবং ইনস্টাগ্রামে হুমকি দেওয়া পোস্ট বা হেনস্থা করা, এই জাতীয় পোস্ট তুলে নিতে সক্ষম হয়েছি। এবং তার সংখ্যা চলতি বছরের প্রথম দিকের চাইতে পরের দিকে এই কারণেই এতটা বাড়ানো গিয়েছে।’‌ 

জনপ্রিয়

Back To Top