আজকাল ওয়েবডেস্ক:‌ এবার থেকে বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে প্রবেশ করতে হলে পোশাক বিধি মানতে হবে। যা ইচ্ছে খুশি পড়ে চলে যাওযা যাবে না। বারাণসী সফরের অন্যতম দর্শনীয় কাশী বিশ্বনাথের মন্দির। এবার সেখানে যাওয়ার কিছু নিয়মকানুন বেঁধে দিল সংগঠন। যাকে বলা হচ্ছে ড্রেস কোড। এবার থেকে প্যান্ট শার্ট পরে আর মন্দিরের গর্ভগৃহে ঢোকা যাবে না। মহিলারাও পশ্চিমী পোশাক বা সালওয়ার–কামিজ পরে প্রবেশ করতে পারবেন না মন্দিরের গর্ভগৃহে। 
তাহলে কী পরে সেখানে যাওয়া যাবে?‌ মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে হলে পুরুষদের অবশ্যই পরনে থাকতে হবে ধুতি–পাঞ্জাবী। মহিলাদের ক্ষেত্রে শাড়ি ছাড়া মন্দিরের গর্ভগৃহে প্রবেশ একেবারে নিষেধ। সকাল ১১টা পর্যন্ত গর্ভগৃহে ঢুকে পুজো দেওয়া যাবে। এই সিদ্ধান্ত নিয়েছে কাশী বিদ্দত পরিষদ। তবে কাশী বিদ্দত পরিষদের ঘোষিত এই ড্রেস কোড কবে থেকে চালু হবে তা এখনও জানানো হয়নি। 
যদিও পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, প্যান্ট শার্ট–সহ অন্যান্য পশ্চিমী পোশাক পরনে থাকলে মন্দিরে ঢোকা যাবে না। যোগীর রাজ্যের এই নয়া নিয়ম নিয়ে ফের বিতর্ক শুরু হতে পারে। এটা অবশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র। ২০১৯ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী এখানকার রাস্তাঘাট এবং মন্দিরের সৌন্দর্যায়ন করবে বলে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। গঙ্গার সঙ্গে কাশী বিশ্বনাথ মন্দিরের সরাসরি সংযোগ ঘটাতে প্রকল্পও ঘোষণা করেছিলেন। সেখানে এখনও এইসব হয়ে ওঠেনি। কিন্তু নতুন পোশাক বিধি চালু হতে চলেছে শীঘ্রই। যা নিয়ে চর্চা শুরু হয়েছে।  

জনপ্রিয়

Back To Top