আজকাল ওয়েবডেস্ক:‌ নভেম্বরে এত শীত বহু বছর দেখেনি দিল্লি। একটু–আধটু নয়। ৭১ বছর দেখেনি। জানাল আবহাওয়া দপ্তর। এই নভেম্বরে দিল্লির গড় ন্যূনতম তাপমাত্রা ছিল ১০.‌২ ডিগ্রির কম। ১৯৪৯ সালে শেষ এ রকম হয়েছে।
আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান বলছে, সেই বছর নভেম্বরে দিল্লিতে গড় ন্যূনতম তাপমাত্রা ছিল ১০.‌ ২ ডিগ্রি সেলসিয়াস। তার আগে ১৯৩৮ সালে ছিল ৯.‌৬ ডিগ্রি সেলসিয়াস। ১৯৩১ সালের নভেম্বরে দিল্লিতে গড় ন্যূনতম তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। ১৯৩০ সালে ৮.‌৯ ডিগ্রি সেলসিয়াস। 
সাধারণত নভেম্বরে দিল্লির গড় ন্যূনতম তাপমাত্রা ১২.‌৯ ডিগ্রি  সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করে। গত বছর গড় ন্যূনতম তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৮ সালে ছিল ১৩.‌৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ এবং ২০১৬ সালে ১২.‌৮ ডিগ্রি সেলসিয়াস।
এই নভেম্বরে দিল্লিতে চার দিন শৈত্যপ্রবাহ হয়েছে। আবহাওয়া দপ্তরের পরিভাষায়, পরপর দু’‌দিন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামলে বলা হয় শৈত্যপ্রবাহ হয়েছে। তবে ভারতীয় আবহাওয়া দপ্তরের আঞ্চলিক পূর্বাভাস কেন্দ্রের প্রধান কূলদীপ শ্রীবাস্তব জানালেন, দিল্লির ক্ষেত্রে এক দিনে তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নামলেই বলা চলে শৈত্যপ্রবাহ হচ্ছে। গত সোমবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.‌৯ ডিগ্রি সেলসিয়াস। 

জনপ্রিয়

Back To Top