আজকাল ওয়েবডেস্ক:‌ সেপ্টেম্বরে দিল্লিবাসীকে বিদ্যুৎ বিল দিতে হয়নি। গত আগস্টে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বিদ্যুৎ প্রকল্পের আওতায় ‘‌মুখ্যমন্ত্রী কিরায়দার বিজলি মিটার যোজনা’‌ কর্মসূচি শুরু করেছিলেন। এই প্রকল্পে বলা ছিল, বাড়িতে যাঁরা বিদ্যুৎ ব্যবহার করেন, তাঁদের ২০০ ইউনিট অবধি বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হবে। কিছুদিন পর অবশ্য ভাড়াটেদেরও এই প্রকল্পের আওতায় আনা হয়। 
বিদ্যুৎ দপ্তর জানিয়েছে, ৫২.‌২৭ লক্ষ ঘরোয়া বিদ্যুৎ ব্যবহারকারীদের মধ্যে অন্তত ২৮ শতাংশকে এক পয়সাও বিদ্যুৎ বিল দিতে হয়নি। সংখ্যাটা প্রায় ১৪.‌৬৪ লক্ষ। 
বিদ্যুৎ দপ্তর জানিয়েছে, দক্ষিণ ও পশ্চিম দিল্লিতে সংখ্যাটা বেশি। সেপ্টেম্বরে ১৪.‌৬৪ লক্ষ মানুষ বাড়িতে ২০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার করেননি। যার ফলে দিতে হয়নি বিদ্যুৎ বিল। 
আম আদমি পার্টির এই উদ্যোগ শুধু গ্রাহকদের টাকা বাঁচানোর জন্যই নয়। বিদ্যুতের অপচয় কমানোর জন্য এই প্রকল্প নেওয়া হয়েছে। কেজরিওয়াল বলেছেন, ‘‌বিনামূল্যে অনেকেই বিদ্যুৎ ব্যবহার করছেন। প্রতিটি পরিবার চেষ্টা করছে মাসে যেন ২০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার না হয়। আমরা ভর্তুকি দিচ্ছি।’‌ শুধু তাই নয়, যে সমস্ত পরিবার ২০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করবেন, তাদের ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হবে বিদ্যুৎ বিলে। ‌‌

জনপ্রিয়

Back To Top