আজকালের প্রতিবেদন- প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া সিনেমা এবং টিভি সিরিয়ালের শুটিংয়ের জন্য নতুন নির্দেশিকা তৈরি করেছে। লকডাউন উঠে গেলে সেই নিয়ম অক্ষরে অক্ষরে মেনেই শুটিং করতে হবে। সরকার অনুমতি দিলেই চালু হবে এই নতুন নিয়মকানুন।
শুটিং শুরু হওয়ার পর প্রথম ৩ মাস যথেষ্ট দূরত্ব বজায় রেখে শরীরের তাপমাত্রা মাপা, স্যানিটাইজেশন, সোশ্যাল ডিস্ট্যান্সিং, সম্ভব হলে ওয়ার্ক ফ্রম হোম, ফোনে আরোগ্যসেতু অ্যাপ ডাউনলোড করা ইত্যাদি মেনে চলতে হবে। কলাকুশলীর সংখ্যা যতসম্ভব কম রাখতে হবে। আউটডোর শুটিং এড়িয়ে চলতে হবে, শুটিং স্পটে রাখতে হবে চিকিৎসক দল, যাতে থাকবেন দুজন জুনিয়র ডাক্তার এবং একজন প্রশিক্ষণপ্রাপ্ত নার্স। কলাকুশলীরা একাধিক ছবি বা সিরিয়ালের কাজ করেন বলে তাঁদের সংক্রমণের সংখ্যা ও আশঙ্কা থেকেই যায়। তাই যথেষ্ট সাবধানতা নেওয়া জরুরি।
প্রত্যেক ছবি আলাদা, তাই ঝুঁকি বুঝে যা যা ব্যবস্থা নেওয়ার, নিতে হবে। সরকার লকডাউন তুলে নিলেও প্রথম কয়েক মাস জুড়ে মানতে হবে কড়া নিয়মকানুন। শুটিং স্পটে ঢোকা, বেরিয়ে যাওয়া ও শুটিংয়ের সময় প্রত্যেককে হাত পরিষ্কার রাখতে হবে। কলাকুশলীদের দিতেই হবে ত্রিস্তরীয় মেডিক্যাল মাস্ক ও গ্লাভস। মাস্ক খোলা ও অরক্ষিত অবস্থায় ফেলে রাখা চলবে না, দরকারে ডাস্টবিনে ফেলে দিতে হবে। শুটিংয়ের সময় স্টুডিওর দরজা খুলতে নির্দিষ্ট লোক রাখতে হবে। প্রতিদিন শুটিং শুরু হওয়ার আগে গোটা স্টুডিও চত্বর স্যানিটাইজ করতে হবে। শুটিং এলাকার বাইরে অবশ্যই আইসোলেশন জোন রাখতে হবে।
কর্মীদের মধ্যে রাখতে হবে অন্তত দু’‌মিটার দূরত্ব। করমর্দন, আলিঙ্গন, চুম্বন ও অন্যান্য শারীরিক স্পর্শ চলবে না, সিগারেট ভাগ করে খাওয়া যাবে না। সব কর্মী ও শিল্পী তাঁদের শারীরিক অবস্থা জানিয়ে তবেই নতুন চুক্তিতে সই করতে পারবেন। প্রতিবার সেটে ঢোকার সময় ফিটনেস ফর্ম ফিল–আপ করে জমা দিতে হবে। শুটিংয়ের অন্তত ৪৫ মিনিট আগে সবাইকে স্পটে চলে আসতে হবে, যাতে নিরাপত্তামূলক নিয়মকানুন ঠিকমতো মানা যায়। যাঁদের ফাইফরমাশের কাজের জন্য বাইরে থেকে ভাড়া করা হয়, তাঁদেরও নিরাপত্তা একইরকম জরুরি। দরকারে ওয়ার্ক ফ্রম হোমে জোর দিতে বলা হয়েছে গাইডলাইনে। যদি কারও পক্ষে তা সম্ভব হয়, তবে অবশ্যই সেই সুযোগ দিতে হবে। যাঁদের বয়স ৬০–এর ওপর, অন্যান্য অসুস্থতা আছে, তাঁদের বাড়ি থেকে কাজ করার সুবিধে দেওয়া উচিত। ৬০ বছরের বেশি বয়স যাঁদের, তাঁদের শুটিং শুরুর পর অন্তত প্রথম ৩ মাস কাজে যোগ দিতে দেওয়া যাবে না। ৬০ বছরের বেশি বয়সি অভিনেতা–অভিনেত্রীদের ক্ষেত্রে যাবতীয় নিযুক্তি আইনগত পরামর্শ মেনে করতে হবে।‌‌‌

জনপ্রিয়

Back To Top