‌আজকাল ওয়েবডেস্ক:‌ ডোকা লার পরও থেমে নেই চীনের আগ্রাসী নীতি। ভারত–চীনের মধ্যে সীমান্ত নিয়ে বিবাদ জারিই রয়েছে৷ চীনের পক্ষ থেকে বন্ধুত্বের দাবি করা হলেও সাম্প্রতিক ঘটনাবলী যে ঠিক তার বিপরীত এমনটাই দেখা যাচ্ছে৷ জানা গিয়েছে, আইটিবিপি’‌র একটি রিপোর্ট অনুযায়ী, গত আগস্টেই চীন সেনা ভারতে তিনবার অনুপ্রবেশ করেছে৷ গত ৬ আগস্ট, ১৪ আগস্ট, ১৫ আগস্ট উত্তরাখণ্ডের বারাহোতিতে এই অনুপ্রবেশ হয়৷ পিপলস লিবারেশন আর্মি এবং কয়েকজন চীনা নাগরিককে বারাহোতির রিমখিম পোস্টের কাছে দেখতে পাওয়া গিয়েছিল৷ পূর্ব লাদাখের ডেমচক এলাকা দিয়ে তারা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল। সেই রিপোর্ট দিল্লিতে পাঠানো হয়েছে বলে ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর। 
রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, চীন সেনা ভারতীয় সীমানার চার কিমির মধ্যে ঢুকে পড়ে৷ গত ১৫ আগস্ট ভারতে স্বাধীনতা দিবস উদযাপনের মাঝেই অনুপ্রবেশের চেষ্টা করে চীনের লাল ফৌজ৷ আইটিবিপি’‌র কড়া পদক্ষেপে যা শেষ পর্যন্ত সফল হয়নি৷ চীন–ভারতের মধ্যে ডোকা লা নিয়ে বিবাদ জারি ছিল দীর্ঘদিন৷ পরে আলোচনার মাধ্যমে সমাধানের পথে হাঁটে দুই দেশ৷ কিন্তু সেই সমস্যার পুরোপুরি সমাধান হয়নি বলেই মনে করা হচ্ছে এই ঘটনাগুলি থেকে।
আগামী ১৭ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চীনের চেংদুতে চীন সেনার সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেবে নেপালের সেনারা। অন্যদিকে সেপ্টেম্বরেই পুণেতে ভারত–সহ বিমস্টেক দেশগুলির যে সেনা মহড়া হচ্ছে। 

জনপ্রিয়

Back To Top