আজকাল ওয়েবডেস্ক:‌ আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যেই হয়তো করোনা টিকা হাতে পাওয়া যাবে। কিন্তু আগে থেকেই টিকা সরবরাহ, বন্টন এবং টিকাকরণ প্রক্রিয়ার গোটা ব্লু প্রিন্ট তৈরি রাখা আবশ্যক, সেই লক্ষ্যেই রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিশেষ কমিটি গড়ার নির্দেশ দিল কেন্দ্র। একেবারে জেলা স্তর থেকে মুখ্যসচিবের উচ্চ–প্রশাসনিক দপ্তর পর্যন্ত বিভিন্ন স্তরে কমিটি গঠন করার প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কী পদ্ধতিতে টিকাকরণ হবে, দেশে টিকা সরবরাহ এবং মজুতের ক্ষেত্রে কোনও বাধা–বিপত্তি আছে কিনা, সহায়ক পরিবেশ রয়েছে কিনা, সমস্ত বিষয় খতিয়ে দেখবে ওই কমিটি। 

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণের তরফে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে মোট তিনটি স্তরে কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, মুখ্য সচিবের নেতৃত্বে থাকবে একটি কমিটি, যার নাম হবে স্টেট স্টিয়ারিং কমিটি (‌এসএসসি)‌। এই এসএসসি কমিটির মূল কাজ হবে, প্রত্যেক নাগরিকের হাতে করোনা টিকা পৌঁছেছে কিনা, টিকা বণ্টনে ভারপ্রাপ্ত দপ্তরগুলি সঠিকভাবে কাজ করছে কিনা এবং সমাজের সব–স্তরের মানুষ টিকা গ্রহণ করছেন কিনা, তা সুনিশ্চিত করা। 

অতিরিক্ত মুখ্য সচিব বা স্বাস্থ্যদপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারির নেতৃত্বে যে কমিটি গঠিত হবে, তার নাম হবে স্টেট টাস্কফোর্স বা এসটিএফ। বাজারে করোনা টিকা এলে সবার আগে স্বাস্থ্যকর্মীদের উপর প্রয়োগই কেন্দ্রের প্রধান লক্ষ্য, সূত্রের দাবি। এই গোটা কাজটা করবে এসটিএফ। এছাড়াও সরকারি ও বেসরকারি ক্ষেত্রে টিকা গ্রহণে যাঁরা প্রথম দিকে অগ্রাধিকার পাবেন, তাঁদের শনাক্ত করবে এই এসটিএফ। পাশাপাশি নির্ধারিত সময়ে সঠিক জায়গায় টিকা সরবরাহ হচ্ছে কিনা, অর্থের যথাযথ বন্টন হচ্ছে কিনা, সেইসব দেখভাল করার দায়িত্ব এসটিএফের। 
জেলাশাসক এর নেতৃত্বে আরও একটি কমিটি গঠন করা হবে, যার নাম দেওয়া হবে ডিস্ট্রিক্ট টাস্কফোর্স বা ডিটিএফ। দেশে টিকাকরণ শুরু হলে সাধারণ মানুষকে টিকা গ্রহণে উৎসাহিত করে তোলার পাশাপাশি টিকাকরন প্রক্রিয়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় কোনও গুজব রটানো হচ্ছে কিনা, এই সমস্ত বিষয়গুলো দেখভাল করার দায়িত্বে থাকবে ডিটিএফ। পাশাপাশি যাঁরা টিকাকরণের দায়িত্বে থাকবেন, তাঁরা সঠিক প্রশিক্ষণ পেয়েছেন কিনা, কোথায় কতজন নাগরিকের উপর টিকা প্রয়োগ হচ্ছে, কোনও রকম বাধা–বিপত্তি দেখা দিচ্ছে কিনা, এই সমস্ত বিষয়গুলি নিয়ে কাজ করার দায়িত্ব এসটিএফ–এর।

জনপ্রিয়

Back To Top