রাজীব চক্রবর্তী, দিল্লি, ৫ জুন- ভাঁড়ার শূন্য!‌ তাই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা ও আত্মনির্ভর ভারত ছাড়া আগামী এক বছর দেশে কোনও নতুন প্রকল্প নয়। বাড়ছে করোনা মোকাবিলায় সরকারি খরচও। তাই এই সিদ্ধান্ত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, আগামী এক বছর নতুন কোনও প্রকল্পে অর্থ বরাদ্দ করা হবে না। অর্থ বরাদ্দের অনুরোধ জানানোও চলবে না। 
শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, গত কেন্দ্রীয় বাজেটে নতুন যে–‌সব প্রকল্পের ঘোষণা করা হয়েছিল, আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত সেগুলিতেaও কোনও টাকা বরাদ্দ করা হবে না। বলা হয়েছে, এই এক বছরে আপৎকালীন ভিত্তিতে কোনও প্রকল্পের জন্য ব্যয়–বরাদ্দের প্রয়োজন হলে অর্থমন্ত্রকের আগাম অনুমোদন নিতে হবে। 
পাশাপাশি এই অতিমারির সময়ে কোন কোন প্রকল্পে অর্থ বরাদ্দ করা হবে, তাও জানানো হয়েছে। এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা ও আত্মনির্ভর ভারত মিশনের যাবতীয় প্রকল্প। বলা হয়েছে, এই প্রকল্পগুলোর অধীনে যাবতীয় কর্মকাণ্ডে অর্থ বরাদ্দ হবে। কিন্তু, নতুন প্রকল্পে বরাদ্দ নয়। 
এদিকে, গুজরাটে নতুন করে আক্রান্ত ৪৮৪ জন। ওই রাজ্যে ১৮,৫৮৪ জন করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ১,১৫৫ জনের। অন্যদিকে, রাজস্থানে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২১০ জন। সব মিলিয়ে করোনায় আক্রান্ত ৯,৮৬২ জন। তবে, অন্য রাজ্যগুলির তুলনায় কিছুটা ভাল অবস্থা রাজস্থানে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্যানুসারে সেখানে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭ হাজার ১০৭ জন। ২১৩ জন প্রাণ হারিয়েছে করোনাতে। উত্তরপ্রদেশের স্বাস্থ্যসচিব অমিত মোহন প্রসাদ জানিয়েছেন, রাজ্যে করোনার সক্রিয় কেস রয়েছে ৩,৮২৮। সুস্থ হয়েছেন ৫,৬৪৮ জন। করোনায় আক্রান্তের সংখ্যা ৯ হাজার অতিক্রম করেছে। নতুন করে ওই রাজ্যে আক্রান্ত হয়েছেন ৫০৮ জন। মধ্যপ্রদেশে সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৮,৭৬২। মৃত্যু হয়েছে ৩৭৭ জনের।‌
 

জনপ্রিয়

Back To Top