আজকাল ওয়েবডেস্ক:‌ ভারতে কত পরিমাণ কালো টাকা রয়েছে বা দেশের বাইরেও ভারতীয়রা কত বেহিসাবি টাকা লুকিয়ে রেখেছে, সে কথা জানে না কেন্দ্রীয় সরকার। রাজ্যসভায় অর্থ ও বাণিজ্য দপ্তরের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর একটি প্রশ্নের উত্তরে জানিয়েছেন এই তথ্য। কংগ্রেসের রাজ্যসভার সাংসদ রঞ্জিব বিসওয়াল রাজ্যসভায় বিমুদ্রাকরণ ও কালো টাকা নিয়ে একটি প্রশ্ন তোলেন। সেখানে তিনি জিজ্ঞাসা করেন, দেশে ও দেশের বাইরে কত কালো টাকা রয়েছে, সেই বিষয়ে কেন্দ্রীয় সরকারের কাছে কী হিসাব আছে?‌ পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে তিনি জানতে চান, নোট বাতিলের পর থেকে কতজন ভারতীয় বেহিসাবি টাকা বিদেশের ব্যাঙ্কে সরিয়েছেন, তার বিস্তারিত তথ্য কেন্দ্রীয় সরকারে কাছে আছে কি না। 
প্রশ্নের উত্তরে অনুরাগ ঠাকুর জানান, নোট বাতিলের জন্য দেশীয় বাজারে জাল নোটের পরিমাণ অনেকটা কমে এসেছে। এছাড়াও, বেড়েছে করদাতাদের সংখ্যা। ২০১৫–১৬ আর্থিক বর্ষে যেখানে করদাতাদের সংখ্যা ছিল ছয় কোটির মতো। চলতি অর্থবর্ষে সেটা বেড়ে হয়েছে আট কোটি। 
এরপরেই রঞ্জিব বিসওয়াল বলেন, সরকার যদি কালো টাকা উদ্ধারই করে থাকে, তাহলে তার মালিকদেরও তালিকাও অবিলম্বে প্রকাশ করা দরকার। জাতীয় স্বার্থে কালো টাকা আটকাতে কী কী পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার সেটাও জানাতে আবেদন করেছেন বিসওয়াল। 
‌‌

জনপ্রিয়

Back To Top