আজকাল ওয়েবডেস্ক:‌ দেশের ১০টি রাজ্যে থাবা বসিয়েছে বার্ড ফ্লু। এবার দিল্লির কিছু জায়গায় নিষিদ্ধ হল মুরগী বিক্রি। উত্তর এবং দক্ষিণ দিল্লি পুরসভা নিজেদের এলাকায় এই নিষেধাজ্ঞা জারি করেছে।
উত্তর দিল্লি পুরসভা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এলাকার সমস্ত মাংস, পোলট্রির দোকান, প্রক্রিয়াকরণ কেন্দ্র বন্ধ করে দিতে হবে। সেখানে বেচাকেনা চলবে না। প্যাকেটজাত মাংসও বিক্রি হবে না। নির্দেশিকায় আরও বলা হয়েছে, ওই এলাকার সমস্ত রেস্তোরাঁতেও মুরগির মাংস বা ডিমের পদ বিক্রি করা যাবে না। করলে শাস্তি পেতে হবে। 
একই বিজ্ঞপ্তি জারি করেছে দক্ষিণ দিল্লি পুরসভা। সেখানে বলা হয়েছে, পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত সমস্ত পোলট্রির বাজার বন্ধ রাখতে হবে। মুরগির মাংস বা ডিম আমদানিও করা যাবে না। যে রেস্তোরাঁ এসব বিক্রি করবে, তাদের ট্রেড লাইসেন্স বাতিল করা হবে। 
যদিও বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, যে আভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে মানুষের সংক্রামিত হওয়ার সম্ভাবনা খুবই কম। মানুষের থেকে মানুষে সংক্রামিত হয় না এই ভাইরাস। আর মুরগির মাংস এবং ডিম পুরোপুরি সেদ্ধ করে খাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। গত সপ্তাহে একই কথা বলেছেন কেন্দ্রীয় পশুপালন, ডেয়ারি এবং মৎস্যমন্ত্রী গিরিরাজ সিং। দিল্লির বাজার সংগঠনের সাধারণ সম্পাদক মহম্মদ সেলিম জানালেন, এই নিষেধজ্ঞার জেরে রোজ দিল্লিতে আড়াই কোটি টাকার ব্যবসা নষ্ট হচ্ছে। 

জনপ্রিয়

Back To Top