আজকাল ওয়েবডেস্ক:‌ মোট প্রার্থীর সংখ্যা ১,০৬৫। তাঁদের মধ্যে ১৫৩ জনই কোটিপতি। বিহার বিধানসভা ভোটের প্রথম দফার এই পরিসংখ্যান সামনে এসেছে মঙ্গলবার।
বিহার বিধানসভার মোট আসন ১৪৩। আগামী ২৮ অক্টোবর প্রথম দফায় ৭১টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ। বিভিন্ন রাজনৈতিক দল ও নির্দল মিলিয়ে মোট ১,০৫৩ জন প্রার্থী রয়েছেন ভোটযুদ্ধে। তাঁদের পেশ করা হলফনামা জানাচ্ছে, ১৫৩ জন প্রার্থীর সম্পত্তির অঙ্ক ১ কোটি বা তার বেশি।
ক্ষমতাসীন এনডিএ জোটের ৬০ শতাংশ এবং বিরোধী ‘মহাগঠবন্ধন’–এর ৫৮ শতাংশ প্রার্থী কোটিপতি বলে হলফনামা থেকে জানা যাচ্ছে। তালিকার প্রথম ১০ জনের মধ্যে আরজেডি–র ৪, জেডি(ইউ)–র ৩ এবং কংগ্রেস, এলজেপি, আরএলএসপি–র ১ জন করে রয়েছেন।
প্রথম দফার ভোটে সবচেয়ে ধনী প্রার্থী জেডি(ইউ)–র মনোরমা দেবী। গয়া জেলার অতরী বিধানসভা কেন্দ্রে  প্রতিদ্বন্দ্বিতায় নামা মনোরমার মোট স্থাবর ও অস্থাবর সম্পত্তির অঙ্ক ৫৩ কোটি টাকা। দ্বিতীয় স্থানাধিকারী কংগ্রেসের রাজেশ কুমারের সম্পত্তির পরিমাণ প্রায় ৩৩ কোটি ৬০ লক্ষ। ঔরঙ্গাবাদ জেলার কুটুম্বার বিদায়ী বিধায়ক রাজেশ ফের ওই কেন্দ্র থেকেই জনতার দরবারে ভাগ্যপরীক্ষায়।
তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন নওয়াদার জেডি(ইউ) প্রার্থী কুশল যাদব। তাঁর সম্পত্তির পরিমাণ ২৬ কোটি ১৩ লক্ষ। ওই কেন্দ্রে কুশলের প্রতিদ্বন্দ্বী আরজেডির বিভাদেবীও পিছিয়ে নেই। জমি, বাড়ি, গাড়ি, নগদ মিলিয়ে তাঁর কাছে রয়েছে ২২ কোটি ৪৭ লক্ষ টাকার সম্পত্তি। মোকামার আরজেডি প্রার্থী তথা বিদায়ী বিধায়ক অনন্ত সিংহের নিজস্ব সম্পত্তির পরিমাণ ১৯ কোটি ৯০ লক্ষ টাকা। তাঁর স্ত্রী নীলম দেবীর রয়েছে প্রায় সাড়ে ৬৮ কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পত্তি। গত পাঁচ বছরে এই দম্পত্তির সম্পত্তি কয়েক গুণ বেড়েছে।
বিহার বিধানসভার তথ্য জানাচ্ছে, বিদায়ী ২৪০ জন বিধায়কের মধ্যে কোটিপতির সংখ্যা ১৬০। এর মধ্যে জেডি(ইউ) এবং আরজেডি–র ৫১ জন করে বিধায়ক রয়েছেন। বিজেপির ৩৩, কংগ্রেসের ১৭, এলজেপি–র ২ এবং এআইএমআইএম–এর ১ জন বিদায়ী বিধায়ক রয়েছেন কোটিপতির তালিকায়।

জনপ্রিয়

Back To Top