আজকাল ওয়েবডেস্ক:‌ বুদ্ধি থাকলে এবং বিকল্প কিছু করার চেষ্টা থাকলে অনেক কিছুকেই পুনর্ব্যবহারযোগ্য করে তোলা যায়। আর তাতে পরিবেশও ভাল থাকে। দূষণ থেকে মুক্তি পাওযা য়ায়। প্লাস্টিক বাতাসে দূষণ ছড়ায়। তা থেকে মু্ক্তি পেতেই অভিনব প্রচার অভিযানে নেমেছে কেরলের জেল কর্তৃপক্ষ। অভিনব বিষয় হল, জেলের কয়েদিরা পরিত্যক্ত প্লাস্টিক গিয়ে তৈরি করেছে পরিবেশ–বান্ধব ইট। যা একদিকে পরিবেশ দূষণকে আটকাবে। আর অন্যদিকে প্লাস্টিক মুক্ত করা যাবে। 
কেরল হল পর্যটন রাজ্য। সেখানে দূষণ ছড়ালে পর্যটন শিল্পে প্রভাব পড়বে। তাই সেখান থেকে বাঁচতেই এই অভিনব পদক্ষেপ করা হয়েছে। এখানের আনফোল্ড ফাউন্ডেশন এবং আগ্রা বিকাশ মঞ্চ মোট ৩ হাজার ৮২৫টি পরিবেশ–বান্ধব ইঁট কিনেছে। যার মূল্য ১৯ হাজার ১২৫ টাকা। এই টাকার চেক ইতিমধ্যেই জেল সুপার শশীকান্ত মিশ্রের হাতে তুলে দেওয়া হয়েছে। 
কীভাবে এই পরিবেশ–বান্ধব ইট তৈরি হয়েছে?‌ এই ইট কী কাজে লাগবে?‌ জানা গিয়েছে, বর্জ্য পলিথিন থেকেই পরিবেশ–বান্ধব ইঁট তৈরি হয়েছে। প্লাস্টিকের বোতল, প্লাস্টিকের ক্যারি ব্যাগ দিয়ে এই ইঁট তৈরি করা হচ্ছে। এই ইঁট দিয়ে পার্কের বেঞ্চ, টেবিল ল্যাম্প–সহ নানা জিনিস তৈরি করা যায়। এই বিষয়ে আনফোল্ড ফাউন্ডেশন সংস্থার কো–অর্ডিনেটর ডঃ মিতা কুলশ্রেষ্ঠ জানান, ‘এই ইটের খরচও কম। তাছাড়া বর্জ্য তৈরি করে না। আমরা প্লাস্টিকের জিনিসপত্র এখানে পাঠিয়ে দিই। সেগুলো তাঁরা কাজে লাগায়।’‌ 
‌‌‌

জনপ্রিয়

Back To Top