আজকাল ওয়েবডেস্ক: প্রতিবছরই বিশ্ব পরিবেশ দিবস আসে। সেই একদিনই সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্ট আর কিছু জায়গায় বৃক্ষ রোপণ ছাড়া সেভাবে বিশেষ কিছুই হয় না। সেই চিরাচরিত প্রথাতেই আমরা চলতে থাকি। কিন্তু কতদিন আর এভাবে চলবে? ‌পরিবেশকে রক্ষা করতে না পারলে ক্ষতি হবে প্রকৃতপক্ষে আমাদেরই। এমনিতেই বিশ্ব উষ্ণায়নের জেরে প্রাণ ওষ্ঠাগত। তবে সত্যিই যদি পরিবেশের জন্য কিছু করতে হয়, একটু না হয় সবার থেকে আলাদা কিছু করলেন। কিন্তু সেটা কী? ব্যবহার করুন ক্ষতিকর নয় এমন পদার্থ দিয়ে তৈরি স্যানিটরি প্যাড, অরগানিক জিনস এবং ভেষজ ত্বক পরিচর্যার জিনিস। 
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে মিন্ট্রা ফ্যাশন ব্র‌্যান্ড বাজারে নিয়ে আসল এরকমই কিছু পণ্য। যা সম্পূর্ণভাবে পরিবেশবান্ধব। মিন্ট্রার প্রধান মনোহর কামাথ জানান, তাঁদের পক্ষ থেকে গ্রাহকদের জৈব জিনিস দিয়ে তৈরি জিনস ব্যবহার করতে অনুরোধ করা হয়েছে।

এই জিনসগুলি ১০০ শতাংশ অরগানিক কটন দিয়ে তৈরি হয়েছে। যেটাতে ৭১ শতাংশ জল বাঁচানো সম্ভব হয়েছে। অপরদিকে, ত্বক পরিচর্যার ক্ষেত্রেও ভেষজ মেক–আপ, লিপস্টিক, ক্রিম প্রভৃতি জিনিস ব্যবহার করতে বলা হয়েছে। পাম এবং ক্রনোকেয়ারের পক্ষ থেকে এমনই বেশ কিছু পণ্য বাজারে আনা হবে। যা সম্পূর্ণরূপে ভেষজ জিনিস দিয়ে তৈরি। 
কেমিক্যাল পণ্য শুধু শরীরকেই নয় মানুষের বেঁচে থাকার ক্ষেত্রেও খুবই ক্ষতিকর বলে মনে করেন মনোহর কামাথ। তিনি জানান, কেমিক্যাল মুক্ত, ভেষজ–জৈব জিনিস ব্যবহার করে পরিবেশকে সুস্থ রাখা মানুষের কর্তব্য। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে এই পোশাক ও ত্বক–পরিচর্যার জিনিস মিন্ট্রা আনতে পেরে খুব খুশী। নতুন প্রজন্ম ইতিমধ্যেই এই জিনিসগুলি পছন্দ করতে শুরু করেছেন।     ‌   ‌

‌‌

জনপ্রিয়

Back To Top