আজকাল ওয়েবডেস্ক:‌ ঘুম শারীরিক নানা সমস্যারই বড় ওষুধ। ঠিক যেমন আপনার ত্বকের জেল্লা ধরে রাখার জন্য প্রয়োজন ভাল ঘুমের। নইলে চোখের তলায় কালি, মুখে বলিরেখার ছাপ স্পষ্ট হয়ে ওঠার মতো সমস্যা লেগেই থাকে। কর্মব্যস্ত জীবনে রূপচর্চা করার সময়ও বিশেষ নেই। তাই মন না চাইলেও জেল্লাহীন ত্বক নিয়েই কাটছে দিন। কিন্তু জানেন কী রূপচর্চার পরিবর্তে শুধু শোওয়ার ধরন বদলালেই আপনার ত্বক হয়ে উঠতে পারে আরও ঝলমলে।  
সোজা হয়ে শুতে পারেন না অনেকেই। কারও কারও অভ্যাস পাশ ফিরে মুখের একাংশ বালিশে গুঁজে ঘুমনো। জানেন কী এই অভ্যাস আপনার ত্বকের কতটা ক্ষতি করতে পারে। কারণ, মুখে থাকা ক্রিম বালিশে লেগে ঘাম তৈরি করে। তার ফলে মুখে র‌্যাশ বেরনোর সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। তাই পারলে সোজা হয়ে ঘুমনো অভ্যাস করুন।
উপুড় হয়ে ঘুমনোর অভ্যাসও কিন্তু আপনার ত্বকের প্রচণ্ড ক্ষতি করে। কারণ, তার ফলে আপনি যতক্ষণ ঘুমোচ্ছেন ততক্ষণ আপনার ত্বকের ফলিকল কোনওভাবেই বায়ুর সংস্পর্শে আসতে পারে না। তাই ব্রণ, বলিরেখার মতো সমস্যা ক্রমশই বেড়ে যায়। এছাড়াও রক্ত চলাচল সঠিকভাবে না হওয়ায় চোখের তলায় কালি কিংবা চোখ ফুলে যায়। যার ফলে আপনাকে দেখেই ক্লান্ত বলে ভুল করতে পারেন অনেকেই।
সবচেয়ে ভাল আপনি যদি সারারাত সোজা হয়ে শুতে পারেন। বিশেষজ্ঞদের মতে, তাহলে আপনার ত্বকের বয়স দিন দিন কমতে শুরু করবে। তাছাড়া ত্বকে ব্রণ, বলিরেখা, চোখের তলায় কালির মতো সমস্যাও এড়ানো সম্ভব হবে।
তাই পুজোর কটাদিন নিজেকে আরও আকর্ষণীয় করে তুলতে চাইলে আজই আপনার শোওয়ার ধরন বদলান। তাতেই দেখবেন আপনার ত্বক হয়ে উঠবে আরও সুন্দর।
 

জনপ্রিয়

Back To Top