আজকাল ওয়েবডেস্ক:‌ প্যারিস, ভেনিসের রাস্তায় গাইয়ে, বাজিয়েদের প্রদর্শন নতুন কোনও বিষয় নয়। কিন্তু শহর কলকাতায় সে দৃশ্য বিরল। তবে অমিল নয়। এমনই এক প্রদর্শন নতুন করে সাড়া ফেলেছে দক্ষিণ কলকাতার গোলপার্কে রামকৃষ্ণ মিশনের ঠিক উল্টো দিকে। যেখানে মিউজিকাল স্যান্ডুইচ নামে একটি দোকান গত কয়েক মাস ধরে বেশ শোরগোল ফেলেছে।

এখানে খাবারের সঙ্গে উপরি পাওনা গান–বাজনা। অনেকেই মনে করতে পারেন এতে আবার নতুনত্ব কী হল। শহরের একাধিক নামিদামি রেস্তরাঁয় তো এমন হামেশাই ঘটে থাকে। 
এক্ষেত্রে অবশ্য বিষয়টা একেবারেই অন্য। মিউজিকাল স্যান্ডুইচ কোনও নামি রেস্তোরাঁ নয়। গোলপার্কের আর পাঁচটা ফুটপাথের দোকানের মতই এর অস্তিত্ব।

এখানে এলে একেবারে লাইভ মিউজিক শোনা যায়। যেকেউ এখানে এসে গান বাজনা করতে পারেন। উদ্যোগটা নীলাঞ্জন সাহা নামে এক যুবকের। গান বাজনা পছন্দ, নিজেও গান বাজনা করেন। বিশেষ করে বিদেশি ধাঁচের স্ট্রিট মিউজিক বিশেষ পছন্দ নিলাঞ্জনের। ইংরেজি অনার্সের দ্বিতীয় বর্ষের ছাত্র তিনি। পড়াশোনার পাশাপাশি গানবাজনার শখটাও জিইয়ে রেখেছেন তিনি।

স্ট্রিট মিউজিকের প্রতি অদম্য ভালবাসার টানেই এই স্যান্ডুইচের দোকান খোলা। খাবার তো অছিলা মাত্র, উদ্দেশ্য একটাই স্ট্রিট মিউজিকের প্রচার। শহরে যা কোথাও নেই বললেই চলে। তাঁর দোকানে যাঁরা খেতে আসেন তাঁদের গিটার বাজিয়ে গান করে শোনান নীলাঞ্জন। রোজ সন্ধে সাতটা থেকে রাত আটটা পর্যন্ত বসে এই গানের আসর। চাইলে যে কেউ এসে গান বাজনা করে শোনাতে পারেন এখানে। অসংগঠিত দুঃস্থ শিল্পীদের একটি মঞ্চ করে দেওয়াই নীলাঞ্জনের মূল উদ্দেশ্য। 

জনপ্রিয়

Back To Top