আজকাল ওয়েবডেস্ক:‌ মঙ্গলবার মহা শিবরাত্রি উপলক্ষ্যে এখন সাজো সাজো রব দেশের বড়, মাঝারি, ছোট, প্রায় সব কটি মন্দির। জঙ্গি নাশকতার হুমকির জেরে নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থাও। ১২টি জ্যোতির্লিঙ্গের মন্দির, বা অন্যান্য শিব মন্দিরে সোমবার থেকেই ভক্তদের উপচে পড়া ভিড়। হিন্দুদের বিশ্বাস, মাঘ মাসে মহা শিবরাত্রি তিথিতে হিন্দু ধর্মের সব থেকে শক্তিশালী এই দেবতার পুজো করলে জীবনে লক্ষ্য পূরণ হয়। 
মহা শিবরাত্রি নিয়ে বিভিন্ন মত রয়েছে পুরাণে। একটি মত বলে, সমুদ্র মন্থনের সময় এই দিনই সমুদ্রগর্ভ থেকে উঠে আসা তীব্র বিষ হলাহল পান করে সৃষ্টিকে রক্ষা করেছিলেন শিব। মহাদেবের সেই ত্যাগকে সম্মান জানাতেই মহা শিবরাত্রিতে তাঁর পুজো করা হয়।

 
আরেকটি মতে, এই দিন শিবপার্বতীর বিয়ে হয়েছিল। মহাদেব এবং মহাগৌরীর মিলনের শুভক্ষণকে স্মরণ করতেই মহাশিবরাত্রির উৎসব। 
এই দিন গঙ্গায় স্নান করলে পুণ্যার্জন হয় বলে বিশ্বাস অনেকের। মহা শিবরাত্রিতে দিনভর উপবাসী থেকে রাতে চার প্রহর ধরে মহাদেবের পুজো করা হয়। গঙ্গাজল, ঘি, মধু, দুধ, ভস্মে অভিষেকের পর বিল্বপত্র, লাল ফুল, রক্ত চন্দন, আকন্দ ফল অর্পণ করা হয় শিবকে। যদিও পুরাণে কথিত, বৈরাগী মহাদেব শুধু জল আর একটি বিল্বপত্রেই সন্তুষ্ট। কিন্তু ধর্মভীরু ভক্তরা তা মানতে রাজি নয়। তাই এই দিন শিবের আশিস পেতে দুধ, ঘি, ফল, মিষ্টিতে ভরে ওঠে প্রায় সব শিবমন্দির চত্বরই।           ‌‌

জনপ্রিয়

Back To Top