আজকাল ওয়েবডেস্ক:‌ রোজ সারা দুনিয়ায় লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন কোভিডে। মৃত্যুর মিছিল চলছে। বহু মানুষ মৃত্যুর মুখ থেকে ফিরে আসছেন। এই ভাইরাস, তার ফলাফল নিয়ে নিত্য গবেষণা চলছে। কাদেরকে বেশি কাবু করে ভাইরাস, কেন করে, এই আলোচনাও চলছেই। সমীক্ষা বলছে, সামান্য বাড়তি ওজনও কোভিড আক্রান্তদের বিপদের মুখে ঠেলে দিতে পারে। বিশষেত বয়স যদি হয় ৪০ বছরের নীচে। 
ল্যানসেট ডায়বেটিক অ্যান্ড এন্ডোক্রিনোলজি জার্নালে এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। দীর্ঘ দিন লকডাউনে বাড়িতে বসে থাকতে হয়েছে লোকজনকে। তাছাড়াও এই মহামারী নিয়ে অবসাদের কারণে বহু মানুষের ওজন বেড়েছে। এই ওজন কতটা ক্ষতি করে করোনা রোগীদের, সেই নিয়েই গবেষণা হয়েছে। 
ব্রিটেনের একদল গবেষক সেদেশের ৭০ লক্ষ মানুষের ওপর সমীক্ষা করেছেন। দেখেছেন, যাদের বডি মাস ইনডেক্স (‌বিএমআই)‌ ২৩, তাঁদের ক্ষেত্রেও কিন্তু করোনা বিপদ ডেকে আনতে পারে। এমনিতে কারও বিএমআই ২৩ হলে, তাঁকে ওবিস ধরা হয় না। স্বাস্থ্যবানই বলা চলে তাঁকে। কিন্তু কোভিডের ক্ষেত্রে এটাই বিপদ ডেকে আনতে পারে।
গবেষকরা বলছেন, বিএমআই আর এক পয়েন্ট করে বাড়লে তাঁদের কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির ঝুঁকি বাড়ে ৫ শতাংশ। আইসিইউ–তে ভর্তি করার ঝুঁকি বাড়ে ১০ শতাংশ। কৃষ্ণাঙ্গদের ক্ষেত্রে এই ঝুঁকি আরও বেশি। তবে যাঁদের বয়স ৮০ বছরের বেশি, তাঁদের বাড়তি ওজন সেভাবে চিন্তা বাড়ায় না।   

Back To Top