আজকাল ওয়েবডেস্ক:‌ করোনার উপসর্গ বলতে প্রাথমিকভাবে সর্দি–জ্বর–কাশি ও শারীরিক দুর্বলতা ও শ্বাসকষ্টই আমরা জানি। কিন্তু এছাড়াও রয়েছে আরও বেশ কিছু উপসর্গ। যেমন স্বাদ ও ঘ্রাণশক্তি চলে যাওয়া। কিছু খেতে ইচ্ছে করছে না। কারণ মুখে স্বাদ নেই। কোনও খাবারের গন্ধও নাকে আসছে না। এগুলোও করোনার উপসর্গ। 
করোনার প্রথম দফার পাশাপাশি দ্বিতীয় ঢেউয়েও এই উপসর্গগুলো দেখা যাচ্ছে। তাই এই উপসর্গ দেখা দিলে অযথা আতঙ্কিত হবেন না। দ্রুত পরীক্ষা করান। আইসোলেশনে চলে যান। তবে ঘ্রাণ ও স্বাদ চলে গেলেও কিছু ঘরোয়া টোটকায় তা ঠিক হয়ে যায়। 
আসলে করোনা সংক্রমণে প্রথমে ঘ্রাণশক্তি চলে যায়। তা গিয়ে পরে স্বাদের উপর। করোনা সংক্রমিত হলে নাকের কোষগুলিকে নষ্ট করে দেয়। তবে সুস্থ হলে কোষও ঠিক হয়ে যায়। আবার অনেকক্ষেত্রে তা ঠিক হতে সময় নয়। এক্ষেত্রে আপনি কি করবেন?‌ জেনে নিন উপায়।
১.‌ হজমশক্তি বাড়ানো ও সর্দি–জ্বরে স্বাদ চলে গেলে তা ফিরিয়ে আনার জন্য জোয়ান খান। এমনকি একটি রুমালে কিছুটা জোয়ান নিয়ে ভাল করে বেঁধে নিন। কিছুক্ষণ পর পর নাক দিয়ে  গন্ধ নেওয়ার চেষ্টা করুন। জোয়ানের স্বাদ সর্দি ও জ্বর সারাতে সাহায্য করে। 
২.‌ পুদিনা নাক, গলা ও বুকের সমস্যায় কাজ দেয়। মুখের স্বাদ ফিরিয়ে আনতে পুদিনার জুড়ি মেলা ভার। ১০ থেকে ১৫ টি পুদিনা পাতা গরম জলে ভেজান। তারপর দিনে দু’‌বার খান। আপনার স্বাদ ফিরে আসবে।
৩.‌ আদায় রয়েছে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ। সর্দি ও জ্বর সারাতে আদার জুড়ি মেলা ভার। আদার গন্ধে নাকের কোষগুলি খুলে যায় ও ঘ্রাণশক্তি ফেরত আসে। এমনকি জিভে স্বাদও চলে আসে। 

Back To Top