আজকাল ওয়েবডেস্ক:‌ দেশে একের পর এক রাজ্যে বার্ড ফ্লু ঘোষণা করেছে কেন্দ্র। আতঙ্কে বাকি রাজ্যও। যদিও বিশেষজ্ঞরা বারবার বলছেন, সঠিকভাবে রান্না করে মুরগির মাংস বা ডিম খেলে কোনও সমস্যা হয় না। পরিচ্ছন্নতা বজায় রাখাও জরুরি। তবু বহু মানুষ ভয়ে মাংস খাওয়া ছেড়েছেন। মনে রাখবেন, আচমকা আমিষ খাওয়া ছাড়লে শরীরে প্রোটিনের অভাব হতে পারে। প্রোটিনের মাত্রা ঠিক রাখতে বিকল্প হিসেবে এগুলো খান—
• সয়াবিন:‌ ১০০ গ্রাম সয়াবিনে থাকে ৩৬ গ্রাম প্রোটিন। দিনে শরীরে যত প্রোটিন প্রয়োজন, তার ৭৬ শতাংশ একাই পূরণ করতে পারে সয়াবিন। তাই রোজ থাকুক ডায়েটে।
• পনির:‌ ১০০ গ্রাম পনিরে থাকে ১৪ গ্রাম প্রোটিন। সপ্তাহে অন্তত তিন দিন পনির খাওয়ার চেষ্টা করুন।
• চানা এবং ডাল:‌ এক কাপ ডালে থাকে ১৮ গ্রাম প্রোটিন। আর এক কাপ চানায় থাকে ৩৯ গ্রাম প্রোটিন। নিয়মিত খেলে শরীর ভালো থাকবে।
• বাদাম:‌ বাদামে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। আমন্ড, আখরোট নিয়মিত খেলে পেট ভরবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে। সেই সঙ্গে শরীরে প্রোটিনের চাহিদাও পূরণ করবে। 

জনপ্রিয়

Back To Top