আজকাল ওয়েবডেস্ক: করোনা আক্রান্ত হলে স্বাদ, গন্ধহীনতা অন্যতম লক্ষণ বলে ইতিমধ্যেই জানিয়েছেন চিকিৎসকরা। কিন্তু কোভিড সেরে গেলেও মাস খানেক পর্যন্ত গন্ধ এবং স্বাদ ফিরে পাচ্ছেন না অনেকেই। কারণ! করোনা ভাইরাস কিছু কিছু ক্ষেত্রে ঘ্রাণকোষকে আক্রমণ করে। যার কারণে এই কোষগুলোর সক্রিয়তা হ্রাস পায়। আবার ঘ্রাণ পেলেও সংকেত মস্তিষ্কে পৌঁছতে ব্যর্থ হয় অনেক সময়। জার্নাল অফ ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত হওয়া একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, কোভিড সেরে যাওয়ার পর এক মাসের মধ্যে ৯৫ শতাংশ মানুষের ঘ্রাণ ফিরে আসছে। তার বেশি সময় নিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পাশাপাশি ঘরোয়া কিছু উপায়ের কথাও জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

 

 

১. আলফা-লাইপোইক অ্যাসিড, ভিটামিন এ, কাউন্টারের স্টেরয়েড অনুনাসিক স্প্রে কোভিডের পর স্বাদ, গন্ধ ফিরিয়ে আনতে অত্যন্ত কার্যকরী। 

 

২. দুধ এবং দুগ্ধজাত বিভিন্ন প্রোডাক্টে ভিটামিন এ থাকে। সেগুলো নিয়মিত খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

 

৩. ব্রকোলি, মটর, আলু, গাজর, পালং শাক, বাঁধাকপি এগুলোর মধ্যে আলফা লাইপোইক অ্যাসিড রয়েছে। যেকোনও একটা সবজি প্রতিদিন খেতে বলছেন পুষ্টিবিদরা। 

 

৪. তাছাড়া অত্যন্ত সুগন্ধি কোনও কিছুর গন্ধ নেওয়ার পরামর্শও দিচ্ছেন বিশেষজ্ঞরা। ইউক্যালিপটাস, লবঙ্গ, ভ্যানিলা, জায়ফল, নারকেল, কফি এগুলো গন্ধ ফিরিয়ে আনতে সহায়তা করবে বলেই জানাচ্ছেন তাঁরা। 

জনপ্রিয়

Back To Top