আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌বিদ্যাসাগরের মূর্তি ভেঙে বর্ণপরিচয় মোছা যাবে না। বাংলার সংস্কৃতিকে ভোলানোর চক্রান্ত করা হচ্ছে।’ মঙ্গলবার হেয়ার স্কুলে বিদ্যাসাগরের মূ্র্তি উন্মোচন করে এমনটাই বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মূর্তিটি এরপর গাড়িতে করে বিদ্যাসাগর কলেজে নিয়ে যাওয়া হয়। মূর্তির সঙ্গে কলেজ পর্যন্ত হেঁটে যান মমতা। যেখানে মূর্তি ভাঙা হয়েছিল, সেখানেই বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি নিজে হাতে প্রতিস্থাপন করেন মুখ্যমন্ত্রী। তারপর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান রাজনৈতিক থেকে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা। কলেজের বাইরে চত্বরে বিদ্যাসাগরের পূর্ণাবয়ব মূর্তিরও উন্মোচন করেন মমতা। প্রসঙ্গত, শেষ দফা ভো‌টের আগে কলকাতায় অমিত শাহ্‌–এর প্রচার মিছিলের সময় তাণ্ডবে ভেঙে গিয়েছিল বিদ্যাসাগরের মূর্তিটি।

 
নাম না করে এদিন মমতা অমিত শাহ্‌–কে কটাক্ষ করে বলেছেন, ‘‌আজ যিনি কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী, তাঁর মিছিলে গুন্ডামি হয়েছিল। এই মূর্তি কোনও বাচ্চা ভাঙেনি। বুড়ো খোকারা মূর্তি ভাঙলে ভাবতেই হয়। যারা আম্বেদকর, পেরিয়ারের মূর্তি ভেঙেছে তারা তো রামমোহন, বিদ্যাসাগরের মূর্তি ভাঙবেই। আমরাও তো ৩৪ বছর পর ক্ষমতায় এসেছি, আমাকে তো লেনিনের মূর্তি ভাঙতে হয়নি।’‌ বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় বাংলার মননে আঘাত লেগেছে বলে মন্তব্য করে মমতার হুঁশিয়ারি, ‘‌মনে রাখবেন বাংলা ফেলনা নয়, বাংলা খেলনা নয়। বাংলাকে যারা অবজ্ঞা করে তাদের জন্য আমি ভয়ঙ্কর। রামকৃষ্ণ মিশন বা ভারত সেবাশ্রমের সন্ন্যাসীরাও গেরুয়া পরেন। সবার দ্বারা গেরুয়া হয় না।’ বিদ্যাসাগর কলেজ ভালোভাবে সাজিয়ে তুলতে রাজ্য সরকার এক কোটি টাকা দিচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।


মুখ্যমন্ত্রীর কথায় উঠে এসেছে সন্দেশখালি, গলসি, ভাটপাড়ার অস্থির রাজনৈতিক পরিস্থিতিও। তাঁর মন্তব্য, ‘‌স্পিচ ইজ সিলভার, সায়লেন্স ইজ গোল্ডেন। সন্দেশখালির ঘটনার পিছনে বিজেপির হাত আছে বলে অভিযোগ করে তাঁর প্রশ্ন, ‘‌কেন এত খুন। ওরা কী বাংলাকে গুজরাট বানাতে চায়। আমি গুজরাটিদের ভালোবাসি, দাঙ্গাবাজদের নয়। আমি কোনও মৃত্যুই মানতে পারব না। কিন্তু সন্দেশখালিতে যারা মারা গিয়েছে তাঁরা তৃণমূলকর্মী কায়ুমকে মারতে গিয়েছিল।’‌ রাজ্যপালের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে মমতার অভিযোগ, তিনি অনৈতিক কথা বলছেন। কারণ সন্দেশখালিতে ১০ জন মারা গিয়েছেন অথচ রাজ্যপাল ১২ জন মারা গিয়েছেন বলে জানিয়েছেন কেন্দ্রকে।‌
ছবি:‌ এএনআই

জনপ্রিয়

Back To Top